বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেক অগ্রসর হয়েছে: রসিক মেয়র

বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেক অগ্রসর হয়েছে: রসিক মেয়র
ছবি: মোস্তাফিজার রহমান মোস্তফা

নভেল চৌধুরী ♦ রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মোস্তাফিজার রহমান বলেছেন বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেক অগ্রসর হয়েছে। ২০২৪ সালের মধ্যে আমরা একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবার দৃঢ় আশা পোষন করছি। 

মঙ্গলবার দুপুরে আরডিআর এস বেগম রোকেয়া মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফিজার রহমান এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি। কিন্তু এখনো বাংলাদেশের অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। দারিদ্রের হার কমলেও এখনো একটি বড় জনগোষ্ঠি দরিদ্র। যুবকদের জন্য ভাল কর্মসংস্থানের সুযোগ তৈরী করা যাচ্ছেনা। পুষ্টি আমাদের জন্য আরেকটি বড় প্রতিবন্ধকতা। একদিকে যেমন রয়েছে পুষ্টি বিষয়ক আমাদের সচেতনতার অভাব অন্যদিকে রয়েছে আমাদের একই ধরণের খাদ্যাভাস ও খাবারে বৈচিত্রের অভাব। 

মেয়র বলেন, বাংলাদেশে প্রতি পাঁচজন শিশুর মধ্যে ২ জন অপুষ্টির শিকার হয়ে খর্বকায়। দরিদ্র জনগোষ্টির মধ্যে এ হার দ্বিগুন অর্থাৎ প্রতি পাঁচজনে ৪ জন অপুষ্টির শিকার ও খর্বকায়।অনূর্ধব ৫ বছর বয়সী শিশদেুর শতকরা ১৪ ভাগ কৃশকায় । মারাত্বক তীব্র অপুষ্টির হার ৩.১%৬ মাাসের কম বয়সী শিশুদেও শুধু বুকের দুধ পান করানোর হার মাত্র ৫৫%। বাংলাদেশের বয়সন্ধিকালিন মেয়েদের এক-চতুর্থাংশ অপুষ্টির শিকার। প্রজননক্ষম বয়সের প্রতি ৮ জন নারীর একজন খর্বকায় ।