‘দূর্যোগ ব্যবস্থাপনা ও নেটওয়ার্কিং’ শীর্ষক  বিভাগীয় মতবিনিময় সভা 

‘দূর্যোগ ব্যবস্থাপনা ও নেটওয়ার্কিং’ শীর্ষক  বিভাগীয় মতবিনিময় সভা 

স্টাফ রিপোর্টার ♦ নদী ভাঙ্গন, বন্যা, খরা, ভূমিকম্পসহ দূর্যোগ মোকাবেলায় রংপুরে ‘দূর্যোগ ব্যবস্থাপনা ও নেটওয়ার্কিং’ শীর্ষক বিভাগীয় মতবিনিময় সভা হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকালে পর্যটন মোটেলে ল্যাম্বের সহযোগিতায় রেডক্রিসেন্ট সোসাইটি আয়োজিত এ সেমিনারে বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা, স্বেচ্ছাসেবী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

রেডক্রিসেন্ট সোসাইটি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু’র সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ আবু হানিফ। বক্তব্য রাখেন, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরিনা লাভলী, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক বাদশা মাসউদ আলম, রেডক্রিসেন্ট সোসাইটি রংপুরের সাধারণ সম্পাদক রওশানুল কাওছার সংগ্রাম, সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবীদ নজরুল ইসলামসহ অন্যরা।

সভায় বক্তারা বলেন, উত্তরাঞ্চলে প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দু’ধরনের দূর্যোগের ঝুঁকি রয়েছে। গ্রামীন জনপদে নদীর নাব্যতা না থাকায় ভাঙ্গন, বন্যাতে প্রতি বছর মানুষের জানমালের ক্ষতি হচ্ছে। তীব্র তাপদাহে মানুষ হিটস্ট্রোকে মারা যাচ্ছে। অপরদিকে নগরে ভূমিকম্প, অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। এ থেকে উত্তোরণে সচেতনতা বৃদ্ধিসহ সরকারী-বেসরকারী বিভাগগুলোকে একযোগে কাজ করতে হবে। তাহলে শহর ও গ্রামে দূর্যোগের হাত থেকে ক্ষয়-ক্ষতি কমানো সম্ভব হবে।