উৎসব বোনাস ও বৈশাখী ভাতা প্রতিমাসেই পাচ্ছেন ঢাকা ওয়াসার এমডি

১১ বছরে বেতন বেড়েছে পাঁচ গুনেরও বেশি!

উৎসব বোনাস ও বৈশাখী ভাতা প্রতিমাসেই পাচ্ছেন ঢাকা ওয়াসার এমডি

নিউজডোর ডেস্ক ♦ এক লাখ ২০ হাজার টাকার বেতন ১১ বছরে  তিন দফায় বেড়ে হয়েছে ছয় লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে প্রতিমাসে উৎসব বোনাস বাবদ ৫০ হাজার টাকা, স্পেশাল পে বা বিশেষ ভাতা বাবদ প্রায় দুই লক্ষ টাকা এবং প্রতিমাসে বৈশাখী নববর্ষ ভাতা হিসেবে পাঁচ হাজার টাকা যুক্ত করে বেতন পাচ্ছেন এতটাকা।

২০১০ সালের অক্টোবর মাসে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পান তাকসিম এ খান। ১১ বছরের মাথায় তার বেতন বেড়ে দাঁড়ায় ৬ লাখ ২৫ হাজার টাকায়।

এমডির এই অস্বাভাবিক বেতন বৃদ্ধিতের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষোভমিশ্রিত বিস্ময়: যে হারে এমডির বেতন বেড়েছ, কর্মকর্তা-কর্মচারীদের বেতন তো তার ধারের কাছেও নয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোস্তফা দৈনিক পত্রিকা সমকালকে জানান, গত পাঁচ বছরে তার কোনো বেতন বাড়ানো হয়নি। যতি প্রতিবছর ৭ শতাংশ হারে বেতন তবাড়ে, তাহলে এটা অস্বাভাবিক নয়।

ঢাকা ওয়াসার এমডির বেতন বৃদ্ধি সম্পর্কিত ফাইল পর্যালোচনা করে দেখা যায়, এমডি হিসেবে দায়িত্ব গ্রহণের সময় তার মূল বেতন ছিল ৬০ হাজার টাকা। বিভিন্ন ভাতা মিলিয়ে তার বেতন এক লাখ ২০ হাজার টাকা। ওই বছরের শেষের দিকে তার বেতন বিভিন্ন খাতে আরও ৮০ হাজার টাকা বাড়িয়ে দু লক্ষ টাকা নির্ধারণ করা হয়। এরপর ২০১৬ সালে এক লাফে বেতন বেড়ে দাঁড়ায় ৪ লাখ ৫০ হাজার টাকায়। ওই সময় কোনও স্পোশাল পে ছিল না।

সর্বশেষ গত ২৮ ফেব্রুয়ারি ঢাকা ওয়াসা বোর্ডের ২৭৬ তম সভায় ব্যবস্থাপনা পরিচালকের বেতন বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। সেখানে বোর্ডের তরফ থেকে বলা হয়, ব্যবস্থাপনা পরিচালকের যোগ্যতা, অভিজ্ঞতা, মুদ্রাস্ফ্রীতি ওঢাকা ওয়াসার ব্যাপক অগ্রগতির ক্ষেত্রে অবদান ইত্যাদি বিবেচনা করে ব্যবস্থাপনা পরিচালকের বেতন বৃদ্ধি করা প্রয়োজন। পরের মিটিংয়ে মাসিক বেতন ছয় লাখ ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়।

ওই প্রস্তাবে মূল বেতন ধরা হয় দুই লাখ ৮৬ হাজার টাকা, বাসাভাড়া ৩৫ হাজার, চিকিৎসা ভাতা ৩৫ হাজার ৭০০, অাপ্যায়ন ভাতা ৩৫ হাজার ও বিশেষ ভাতা ধরা হয় এক লাখ ৮০ হাজার ৬৬ টাকা। এছাড়া প্রতিমাসে উৎসব ভাতা ধরা হয় ৪৭ হাজার ৬৬৭ টাকা। প্রতিমাসে বাংলা নববর্ষ ভাতা ধরা হয়েছে চার হাজার ৭৬৭ টাকা। এ দুটি ভাতাই তিনি প্রতিমাসে পাবেন। মোটে তার বেতন হয়েছে ছয় লাখ ২৫ হাজার টাকা।

ঢাকা ওয়াসা বোর্ডের সদস্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপডতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এ প্রসঙ্গে বলেন, এমডির বেতন বৃদ্ধি নিয়ে সমালোচনা হয়েছিল। কারণ অন্য কোম্পানীরগুলোর এমডি এত বেতন পান না। আবার কেউ কেউ বিভিন্ন কারণ উল্লেখ করে বলেছেন, বেতন বাড়ানো যেতে পারে। পরে আর কেউ আপত্তি করেন নি।  

তথ্যসূত্র: সমকাল অনলাইন