আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে সফট লোন বিতরণ

আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে সফট লোন বিতরণ

এহসানুল হক সুমন ♦ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর-এ আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে সফট লোন বিতরণ করা হয়েছে। ছয়টি অনুষদের ২১টি বিভাগের আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে এই লোন বিতরণ করা হয়।

মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত জুম মিটিংয়ে উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চেক বিতরণের উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, সরকারের ঘোষিত আর্থিক প্রনোদনা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এই অর্থ প্রাপ্ত হয়। বিশ্ববিদ্যালয়ের আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য এই অর্থ বিশেষ সহায়ক হবে এবং শিক্ষার্থীরা এর মাধ্যমে তাদের অনলাইন শিক্ষা কার্যক্রমসহ অন্যান্য শিক্ষা কার্যক্রম সচল রাখতে সক্ষম হবেন। আর্থিকভাবে পিছিয়ে থাকা শিক্ষার্থীরা সরকারের এই অর্থ প্রাপ্তির মধ্যদিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে ভূমিকা রাখতে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেন  বেরোবি ভাইস-চ্যান্সেলর।  

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত জুম মিটিং-এ বিশেষ অতিথি ছিলেন অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান। পৃথক বক্তব্যে সভাপতি ও বিশেষ অতিথি বলেন, বিশ্ববিদ্যালয়ের আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য সফট লোনের অর্থ আমরা দ্রুতসময়েই বিতরণ করতে পারছি। শিক্ষার্থীরা প্রাপ্ত অর্থ গ্রহণের উদ্দেশ্য যাতে বাস্তবায়ন করেন শিক্ষার্থীদের প্রতি সেই আহবানও জানান বেরোবি ট্রেজারার। তিনি আরো বলেন, ‍উপাচার্যের একান্ত চেষ্টায় খুব শীগ্রই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যে মেধাবৃত্তি  চালু করা হবে। 

সভায় ভিসির একান্ত সচিব মোঃ আমিনুর রহমান, ক্যাশ ও স্টুডেন্ট শাখার উপ-পরিচালক মোঃ মোত্তালেব হোসেন আর্থিকভাবে অস্বচ্ছল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্মার্ট ফোন ক্রয়ের জন্য সফট লোনের বিস্তারিত তুলে ধরেন। সভায় শিক্ষার্থীদের মাঝে ইইই বিভাগের মোছাঃ মোসলেমা আক্তার, রসায়ন বিভাগের মোঃ আব্দুল্লাহ আল রোহান, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের মোছাঃ সাবরিনা আকতার, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আরফিনা সিদ্দিকা, ইতিহাস ও প্রত্নতত্ত বিভাগের মোঃ রেজওয়ানুল আলী এবং মার্কেটিং বিভাগের সুমন মাহমুদ আলোচনায় অংশ নেয়। এসময় তাঁরা সরকারের প্রতি এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

উল্লেখ্য, এর আগে বিশ্ববিদ্যালয়ের সফট লোন অনুমোদন কমিটি গত ২৪ জানুয়ারী তারিখের মধ্যে বিশ^বিদ্যালয়ের ৬টি অনুষদের ২১টি বিভাগের আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের মধ্য থেকে দরখাস্ত আহবান করেন।