আবু ত্ব-হাসহ সঙ্গীদের পরিবারের জিম্মায় দিয়েছে আদালত

আবু ত্ব-হাসহ সঙ্গীদের পরিবারের জিম্মায় দিয়েছে আদালত

এহসানুল হক সুমন ♦ তরুণ ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনানাসহ তার সঙ্গীদের পরিবারের জিম্মায় দিয়েছে আদালত। জবানবন্দী পর্যালোচনা শেষে মধ্য রাতে তাদেরকে পরিবারের কাছে হস্তান্তর করে আদালত। 

শুক্রবার রাত ৯টায় নগরীর সেন্ট্রাল রোডস্থ মেট্রোপলিটন পুলিশ কার্যালয় থেকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কেএম হাফিজুর রহমানের আদালতে নেয়া হয় পুলিশ হেফাজতে থাকা ইসলামিক বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান, তার গাড়ি চালক আমির উদ্দিন ও সফর সঙ্গী আব্দুল মুহিতকে। এরপর দীর্ঘ আড়াই ঘন্টা তাদের জবানবন্দী নেন বিচারক। তাদের কেউ অবরুদ্ধ করে রাখেনি প্রমাণিত হওয়ায় পরিবারের জিম্মায় তাদেরকে তুলে দেয় আদালত। রাত পৌণে ১২টায় পরিবারের সাথে বাড়ি ফেরেন ত্ব-হাসহ তার দুই সফরসঙ্গী। অপর সফর সঙ্গী বগুড়ার ফিরোজকে স্থানীয়ভাবে পুলিশ জিজ্ঞাসাবাদ করবে বলে জানিয়েছে পুলিশ। 

আবু ত্ব-হা’র আইনজীবি অ্যাড. সোলায়মান আহমেদ সিদ্দিকী বলেন, আবু ত্ব-হা মোহাম্মদ আদনান, মুহিন আনসারী ও আমির উদ্দিন ফয়েজকে শুক্রবার পুলিশ উদ্ধার করেছে। তারা বিজ্ঞ ম্যাজিস্ট্রেটের কাছে ১৬৪ ধারায় জবানবন্দী দিয়েছেন, তবে আসামী হিসেবে নয়। এতে বিচারক নিশ্চিত হয়েছেন যে তাদেরকে কেউ অবরুদ্ধ করে রাখেনি। তাই পরিবারের জিম্মায় তাদেরকে দেয়া হয়েছে। 

রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানার ওসি আব্দুর রশিদ বলেন, আমরা আদালতের নজরে সবকিছু এনেছি। আদালত নিখোঁজ ৩ ব্যক্তির জবানবন্দী নিয়ে পরিবারের কাছে হস্তান্তর করেছে। আদালতের সিদ্ধানই শিরধার্য। 

আদালত পাড়ায় আবু ত্ব-হার সাথে গণমাধ্যম কর্মীরা কথা বলার চেষ্টা করলে কোন মন্তব্য করেননি তিনি। তবে আবু ত্ব-হা’র মামা আমিনুল ইসলাম দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, দেশবাসীর অকুন্ঠ সমর্থন ও সরকারের আন্তরিকায় আবু ত্ব-হাকে আমরা ফিরে পেয়েছি। এজন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।   

উল্লেখ্য, দীর্ঘ ৮ দিন নিখোঁজ থাকার পর শুক্রবার দুপুরে রংপুর নগরীর মাস্টারপাড়া এলাকায় শ্বশুরবাড়ি থেকে ইসলামি বক্তা ত্ব-হাকে এবং হাজীরহাটের নিজ বাড়ি থেকে গাড়ি চালক আমির উদ্দিন ও জায়গীরহাট থেকে সফর সঙ্গী আব্দুল মুহিতকে হেফাজতে নেয় পুলিশ। ত্ব-হা স্বেচ্ছায় ব্যক্তিগত সমস্যার কারণে গাইবান্ধায় বন্ধুর বাসায় আত্মগোপনে ছিলেন বলে সংবাদ সম্মেলন করে জানায় পুলিশ।