অটোপাশ পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা

অনার্স দ্বিতীয় ও তৃতীয়বর্ষের অনলাইন বা ভাইভার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করার চিন্তাভাবনা।

অটোপাশ পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা

নিউজডোর ডেস্ক ♦ জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথমবর্ষের শিক্ষার্থীদের অটোপাস দেওয়ার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এক্ষেত্রে কিছু শর্তারোপ করা হয়েছে। অনার্স দ্বিতীয় ও তৃতীয়বর্ষের শিক্ষার্থীদের ক্ষেত্রে অটোপাসের সিদ্ধান্ত না হলেও মৌখিক কিংবা অনলাইন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করার চিন্তা করছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৫জুন) বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

প্রায় তিন বছর ধরে অনার্স প্রথমবর্ষেই রয়ে গেছেন শিক্ষার্থীরা। এই অবস্থায় তাদের শর্তসাপেক্ষে দ্বিতীয়বর্ষে উত্তীর্ণ করা সিদ্ধান্ত নেওয়া হয়।

অনার্স দ্বিতীয় ও তৃতীয়বর্ষের শিক্ষার্থীদের অনলাইন বা ভাইভার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণ করার চিন্তাভাবনা চলছে।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান বলেন, আমরা আমরা শর্ত সাপেক্ষে অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের অটোপাসের সিদ্ধান্ত গ্রহণ করেছি। করোনা পরিস্থিতির স্বাভাবিক হলে হলে আমরা সশরীরে পরীক্ষা নেব। তখন অটোপাস পাওয়া শিক্ষার্থীদের সেসব পরীক্ষায় পাস করতে হবে।

অনার্স দ্বিতীয় ও তৃতীয় বর্ষের বর্ষের বিষয়ে উপাচার্য বলেন, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে আমরা কয়েকটি বিকল্প পদ্ধতির কথা চিন্তা করছি। এর মধ্যে একটি হলো- মৌখিক পরীক্ষা মাধ্যমে প্রমোশন দেওয়া, আরেকটি হলো অনলাইন পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা। তবে বিষয়টি এখনও চুড়ান্ত হয়নি।