তেল-পরিবহন ভাড়া-সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে রংপুরে বিক্ষোভ

রাতের আঁধারে ভোট করে ক্ষমতায় আসা সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা নেই

তেল-পরিবহন ভাড়া-সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে রংপুরে বিক্ষোভ

জ্বালানি তেল, সারের বর্ধিত মূল্য প্রত্যাহার ও পরিবহন ভাড়া বৃদ্ধির গণবিরোধী সিন্ধান্ত বাতিলের দাবিতে রংপুরে বামজোটের অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ।

মঙ্গলবার (১৬ আগষ্ট)  বাম গণতান্ত্রিক জোট রংপুর জেলা শাখার উদ্যোগে সারাদেশে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে জেলা শহরে বিক্ষোভ মিছিল ও ডিসি অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালিত হয়।অবস্থান কর্মসূচি চলাকালে সিপিবি রংপুর জেলার সাধারণ সম্পাদক ও জোটের সমন্বয়ক শাহীন রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় উপদেষ্টা কমরেড শাহাদাত হোসেন,বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার আহবায়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু,বাসদ রংপুর জেলা আহ্বায়ক আব্দুল কুদ্দুস,সদস্যসচিব মমিনুল ইসলাম,বাসদ(মার্কসবাদী) রংপুর জেলার সদস্যসচিব আহসানুল আরেফিন তিতু প্রমূখ। 

বক্তাগণ বলেন রাতের আঁধারে ভোট করে ক্ষমতায় আসা সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা নেই।তাই তাদের মিত্র লুটপাটকারী ব্যবসায়ীদের স্বার্থে,জ্বালানি তেল ও ইউরিয়া সারের রেকর্ড পরিমাণ মূল্য বৃদ্ধি করেছে। এর ফলস্বরুপ নিত্যপ্রযোজনীয় সকল পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হয়েছে। যা নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে। গরীব মানুষ যে দু-চারটা পণ্য কেনে বেঁচে থাকার জন্য সেই চাল,ডাল,ডিমের মূল্য বৃদ্ধি পাওয়ায় মানুষের খাদ্য গ্রহণের পরিমাণ কমে গেছে।

বক্তারা আরও বলেন, ইউরিয়া সারের মূল্য বৃদ্ধির কারণে ফসলের উৎপাদন খরচ বেড়ে যাবে এবং উৎপাদন কমে যাবে। ফলে আর এক দফা মূল্যবৃদ্ধি হবে চাল,ডাল, শাক,সবজির।এ পরিস্থিতি অব্যাহত থাকলে দ্রুতই দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাবে দেশ।এই মূল্যবৃদ্ধির সংকট থেকে জনগণকে বাঁচাতে ফ্যাসিবাদী দুঃশাসনের অবসান ও গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে যুগপৎ আন্দোলনে ঐক্যবদ্ধ হতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন সারাদেশে ভয়ের রাজত্ব কায়েম করে সভা সমাবেশের ওপর পুলিশ ও সন্ত্রাসী পেটোয়া বাহিনী হামলা চালিয়ে, মামলা দিয়ে বর্তমান সরকারের ফ্যাসিবাদী দুঃশাসন দীর্ঘায়িত করতে চাইছে সরকার। এর বিরুদ্ধে শ্রমিক-কৃষক-নিপীড়িত জাতিসত্ত্বা ও জনগণের বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলে দুঃশাসনের অবসান এবং জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করতে হবে। 
সভায় যার যার অবস্থান থেকে জ্বালানি তেল-সারসহ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে, জনজীবনের সংকট দূর করতে ফ্যাসিবাদী দুঃশাসনের অবসানের লক্ষ্যে তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে। সমাবেশে শাহবাগে ছাত্র মিছিলে পুলিশ ও সন্ত্রাসী বাহিনীর হামলার নিন্দা ও ছাত্র নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয় এবং হামলাকারী পুলিশ ও সন্ত্রাসীদের বিচার দাবি করা হয়। সভায় জ্বালানি তেল, পরিবহন ভাড়া, ইউরিয়া সারসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে, লোডশেডিং বন্ধ করা, বিদ্যুৎ খাতসহ চুরি দুর্নীতির বিচার, বিদেশে পাচারকৃত টাকা ফেরত আনা এবং পাচারের সাথে জড়িতদের বিচারের দাবিতে সারাদেশে সোচ্চার হওয়া এবং প্রতিবাদ বিক্ষোভ সংগঠিত করার আহ্বান জানানো হয়। 

বক্তাগণ, সম্প্রতি বাস ডাকাতি, বাসসহ বিভিন্ন এলাকায় দলবদ্ধ নারী ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
বক্তাগণ আগামীতে বৃহত্তর আন্দোলনের প্রস্তুতি নেয়ার আহ্বান জানান, একইসাথে সকল বাম প্রগতিশীল রাজনৈতিক দল, ব্যক্তি ও গোষ্ঠীকে ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণসংগ্রাম ও গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। জ্বালানি তেলের নজিরবিহীন দামবৃদ্ধির সিদ্ধান্তে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে সরকারের চরম গণবিরোধী এ সিদ্ধান্ত রুখে দাঁড়ানোর জন্যে জনগণের প্রতি আহ্বান জানান সেই সাথে আগামী ২৫ শে আগস্ট বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল পালনের আহবান জানান।