রংপুরে আসছে গ্যাস, আর্থ সামাজিক উন্নয়নের হাতছানি

প্রকল্পটির বাস্তবায়নের সময় ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত।

রংপুরে আসছে গ্যাস, আর্থ সামাজিক উন্নয়নের হাতছানি

নভেল চৌধুরী ♦ রংপুর বিভাগে আসছে গ্যাস। দেশ স্বাধীনের পঞ্চাশ বছর হয়ে গেলেও গ্যাস থেকে বঞ্চিত ছিল রংপুর বিভাগ। যার ফলে রংপুরে দেখা যায়নি তেমন আর্থ সামাজিক উন্নয়ন বেড়েছে বেকারত্ব। তবে এবার পঞ্চাশ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে পাইপ লাইনের মাধ্যমে বগুড়া থেকে নীলফামারীর সৈয়দপুর পর্যন্ত গ্যাস সরবরাহ করা হবে। এটি সম্পন্ন হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ২০১১ সালের প্রতিশ্রুতি বাস্তবায়ন হবে।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড সূত্রে জানা যায়, দেশের উত্তর জনপদে প্রাকৃতিক গ্যাস সরবরাহের মাধমে গ্যাস ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র এবং শিল্প প্রতিষ্ঠান নির্মাণের সুযোগ সৃষ্টিসহ গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে এক হাজার পিএসআইজি এর ৩০ ইঞ্চি ব্যাসের দেড়শ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন ও এ সংক্রান্ত অন্যান্য স্থাপনা নির্মাণের জন্য এ প্রকল্পে ৩৭৮ কোটি ৫৫ লক্ষ টাকা ব্যয় করছে সরকার। প্রকল্পটির বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয়েছে ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত। জানা গেছে, এরই মধ্যে প্রকল্পটির প্রায় ৬০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক খন্দকার আরিফুল ইসলাম জানিয়েছেন, করোনার কারণে মালামাল আমদানীতে কিছুটা বিলম্ব হয়েছে। বর্তমানে জোরে সরে পাইপ লাইন স্থাপনের কাজ চলছে। এখন পর্যন্ত শতকরা ৬০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। আশা করছি নির্ধারিত সময়েই কাজ শেষ করতে পারবো।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলেন, পাইপ লাইনের মাধ্যমে গ্যাস বগুড়া থেকে নীলফামারী জেলায় যাচ্ছে। আমরা রংপুর অংশে জমি অধিগ্রহণ করেছি। সেই সাথে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। আশাকরছি পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ হলে রংপুরে ব্যাপক শিল্প-কারখানা গড়ে উঠবে। কাঙ্খিত প্রত্যাশা পূরণ হবে অঞ্চলের মানুষের।