রংপুর কাঁপাচ্ছে রবি ও বুধু

আসন্ন কোরবানিকে ঘিরে চলছে খামারিদের প্রস্তুদি গ্রহণ

রংপুর কাঁপাচ্ছে রবি ও বুধু
বাঁয়ে বুধু ও ডানে রবি

নভেল চৌধুরী ♦ পবিত্র ঈদ-উল আযহার আর মাত্র ২০দিন বাকি। কোরবানিকে ঘিরে যেমন প্রস্তুতি নিচ্ছেন ক্রেতারা, তেমনি প্রস্তুতি নিচ্ছেন খামারিরা। কোরবানিকে সামনে রেখে দুটি বিশাল আকৃতির গরু প্রস্তুত করেছেন রংপুর নগরীর ৩২ নং ওয়ার্ডের মীরগঞ্জের তালুক তামপাট এলাকার রফিকুল ইসলাম সরকার। তার পরিচর্যায় ফ্রিজিয়ান জাতের বিশাল আকৃতির রবি ও বুধুকে দেখতে প্রতিদিনই ভীড় জমাচ্ছেন বিভিন্ন এলাকার লোকজন। ধারণা করা হচ্ছে রংপুরে বিশালাকৃতির গরুর তালিকার প্রথম দিকেই থাকবে রবি ও বুধু। রবি ও বুধুকে একসাথে ক্রয় করলে সাথে পালসার মোটরসাইকেল পুরস্কারেরও ঘোষণা ইতোঃমধ্যেই দিয়েছেন গরু মালিক রফিকুল ইসলাম সরকার।
সরেজমিনে গিয়ে দেখা যায়, অতি যত্ন নিয়ে বৃহৎ আকৃতির রবি ও বুধুর পরিচর্যা করছেন রফিকুল ইসলাম সরকার। সে গরুর খাদ্যের দিকে খেয়াল রাখার পাশপাশি পরিস্কার পরিচ্ছন্নতা বিষয় খেয়াল করেছেন। এমনকি এই তীব্র গরমে গরুর কষ্টের কথা চিন্তা করে দুটি ফ্যান ও সার্বক্ষনিক বিদ্যুৎ ব্যবস্থা করেছেন তিনি। তার কাছে গরু লালন পালন একটি সৌখিনতা। আর এতেই তিনি বাজিমাত করেছেন। 
এলাকাবাসী বলছেন, এত বড় গরু এবার কোথাও দেখা যায়নি। মনে হচ্ছে এই গরু দুটিই রংপুরের বাজারে সবচেয়ে বড় গরু। এই গরু দুটিকে এক নজর দেখতে প্রতিদিনই বিভিন্ন জায়গা থেকে লোকজন আসছেন।
গরুর মালিক রফিকুল ইসলাম বলেন, রবি ও বুধুর জন্ম আমার এখানেই। বুধুকে চার বছর ও রবিকে তিন বছর ধরে লালন পালন করে আসছি। কখনও তাদের পরিচর্যা ও খাবারের বিষয়ে কৃপনতা করিনি। আমি নিজেও ভাবতে পারিনি এরা দু’জন এত বড় আকৃতি ধারণ করবে। আশা করছি রবির ওজন হবে ২৫ মণ ও বুধুর ওজন হবে প্রায় ২৬ মণ। আর এত বড় গরু এবারের কোরবানির হাটে মনে হয় না দেখতে পারবেন। রবি ও বুধু বিশাল আকৃতির হওয়ায় তাদের গরুর হাটে তোলা হবে না। রবিকে ১৫ লক্ষ ও বুধুকে ১৫ লক্ষ অর্থ্যাৎ ৩০ লক্ষ টাকা দাম পেলে আমি এ দুটি গরুকে ছেড়ে দেব এবং ক্রেতা যদি দুটো একসাথে ক্রয় করেন তবে একটি পালসার মোটর সাইকেলও পুরস্কার হিসেবে দেয়া হবে।
রফিকুল ইসলামের পূত্র তৌফিকুর ইসলাম তুর্য বলেন, ছোটবেলা থেকেই আমাদের এখানে বড় হয়েছে রবি ও বুধু। মূলত এদের লালন পালন বাবাই করেছে। শখের বসেই আমাদের গরু পোষা। গরুর সুস্থতার দিকে আমরা সব সময় খেয়াল রেখেছি। তীব্র গরমে গরুদের সুস্থ রাখতে ফ্যান ও সার্বক্ষনিক বিদ্যুৎ ব্যবস্থা করা হয়েছে। রবি ও বুধু এতটাই বড় আকার ধারণ করেছে যে, যারাই আসছে দেখে অবাক হচ্ছে। আমাদের এলাকার কথা বাদই দিলাম রংপুর নগরীতে এত বড় গরু আছে বলে আমার মনে হয় না।