তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে রোডমার্চ

তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে রোডমার্চ

স্টাফ রিপোর্টার ♦ তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবীতে এবং ভারতের পানি আগ্রাসন ও সরকারের নতজানু নীতির প্রতিবাদে তিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চ করেছে বাসদ। গতকাল মঙ্গলবার সকালে ঢাকা থেকে রোড মার্চে থাকা বাসদের নেতাকর্মীরা রংপুরে এসে পৌঁছান। নগরীর শাপলা চত্ত¡রে বাসদের জেলা আহ্বায়ক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাসদ কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য নিখিল দাস, রংপুর জেলা বাসদের সদস্য সচিব মমিনুর ইসলামসহ অন্যরা।

সমাবেশে বক্তারা বলেন, পানি প্রবাহের দিক থেকে তিস্তা দেশের চতুর্থ বৃহত্তম নদী। তিস্তার ভ‚গর্ভস্থ ও ভূ-উপরিস্থ জলপ্রবাহ নিয়ে অববাহিকার পরিমান প্রায় ৩০ হাজার বর্গ কিলোমিটার। যার মধ্যে বাংলাদেশে ২০ হাজার এবং ভারতে ১০ হাজার বর্গকিলোমিটার। ফলে আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী তিস্তা নিয়ে যে কোন পরিকল্পনা করতে গেলে ভাটির দেশ হিসেবে বাংলাদেশের স্বার্থের কথা ভাবা উচিত ছিল। কিন্তু ভারত কোন কিছুর তোয়াক্কা না করে উজানে বাঁধ দিয়ে একতরফাভাবে পানি প্রত্যাহার করে নিচ্ছে। ফলে ভাটিতে পানির অভাবে জীবন-জীবিকা নিয়ে সংকটে পড়ছে মানুষ ও প্রাণিক‚ল। নদীর পানি প্রত্যাহারের কারণে ভ‚গর্ভস্থ পানির স্তরও নিচে নেমে যাচ্ছে।

বক্তারা আরও বলেন, বর্তমান সরকার ভারতের সাথে সুসম্পর্ক থাকার কথা বললেও তারা এ পর্যন্ত তিস্তা নদীর পানি চুক্তি করতে পারেনি। উত্তরের প্রাণ-প্রকৃতি রক্ষায় অবিলম্বে তিস্তা পানি চুক্তিসহ অভিন্ন ৫৪ নদীর পানির ন্যায্য হিস্যা ও তিস্তা নদীর সুরক্ষার দাবী জানান বক্তারা। এরপর রোড মার্চটি তিস্তা ব্যারেজ অভিযানে যাত্রা করে।