নিতে পারতেন ইচ্ছে মতো পারিশ্রমিক, তাহলে কেন নিলেন ১ টাকা?

নিতে পারতেন ইচ্ছে মতো পারিশ্রমিক, তাহলে কেন নিলেন ১ টাকা?

নিউজডোর বিনোদন ডেস্ক ♦ গতকাল শুক্রবার (১৩ অক্টোবর) মুক্তি পেল মুজিব: ‘একটি জাতির রূপকার’ সিনেমাটি। সিনেমাটির প্রধান চরিত্র অর্থ্যাৎ বঙ্গবন্ধুর চরিত্রে দেখা যায় আরিফিন শুভকে। তাকে বলা হয়েছিল, পারিশ্রমিক হিসেবে আপনি যত টাকা চাইবেন তত টাকাই দেয়া হবে। আর সেই ৮৩ কোটি টাকা বাজেটের সিনেমায় মূল অভিনেতা শুভ চেয়ে বসলেন ১ টাকা।  

মজার ব্যাপার হল সিনেমা নির্মাতাদের দেওয়া প্রথম পারিশ্রমিকটাও আকাশছোঁয়া। কিন্তু শুভও নাছোর বান্দা, তিনি নেবেন মাত্র এক টাকা। হ্যাঁ, মুজিব: একটি জাতির রূপকার এই সিনেমায় আরিফিন শুভ পারিশ্রমিক হিসেবে নিয়েছেন মাত্র এক টাকা।

যত খুশির টাকা নেওয়ার সুযোগ থাকলেও আরিফিন শুভ কেন মাত্র এক টাকা পারিশ্রমিক নিলেন? এমন প্রশ্নের জবাবে শুভর উত্তর, শুনেছি বঙ্গবন্ধু তার জীবনের ১১ বছর মাস ২২ দিন কারাগারে কাটিয়েছেন। ত্যাগ এই মানুষটির চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য। তিনি তার জীবদ্দশায় দেশ জনগণের জন্য আত্মত্যাগ করেছেন। বঙ্গবন্ধুর সাহস আত্মত্যাগের তুলনায় আমার ত্যাগ কিছুই নয়। মনে হয়, এই সামান্য আত্মত্যাগের মধ্য দিয়ে কিছুটা হলেও তার চরিত্রের গভীরতা বুঝতে পারছি। সেই ভাবনা থেকেই পরিচালককে বলেছিলাম, যা বকেয়া আছে, নেব না। - বলেছেন, যেহেতু আমার সব রক্ত-ঘাম এই সিনেমায় থাকবে, তাই আমি পরিশ্রম করব-বিনামূল্যে কাজ করব না। আমি এক টাকা নেব, নিলাম।