সরকার গদি রক্ষা করতে, দেশকে বাজি ধরেছে: সাকি

ইউরেনিয়াম ঢেলে দেব, এগুলো বলে বিরোধী দলের নেতাদের শারীরিক অত্যাচারের হুমকি দেয়া হচ্ছে

স্টাফ রিপোর্টার ♦ সরকার র্সেফ গদি রক্ষা করতে একটি দেশকে বাজি ধরেছে উল্লেখ করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, সরকার এখন নিজের গদি রক্ষায় দমন-পীড়নকে হাতিয়াড় হিসেবে গ্রহণ করেছে। এর মাধ্যমে তাদের কিছুটা কাজ হতলেও জনগণ এখন বুঝে গেছে এই সরকারের পায়ের তলার মাটি সরে গেছে। তারা এখনও তাদের পুলিশ বাহিনী, গুন্ডাবাহিনী কাজে লাগিয়ে ফ্যাসিবাদী আচরণ ও মানবাধিকার লঙ্ঘন করেই চলেছে। এতে করে দেশ আন্তর্জাতিক পর্যায়ে হুমকির মুখে পড়ে যাচ্ছে। এর প্রমাণ হিসেবে আমরা দেখছি বাংলাদেশের ওপর নানা ধরনের স্যাংশান, নানা ধরণের ভিসা নীতি, বিধি নিষেধ দেয়া হচ্ছে। এমনকি বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে ইউরোপ-আমেরকিার বাজারে আমাদের যে ৭৫ শতাংশ বাজার রয়েছে সেগুলোও ঝুঁকির মধ্যে ফেলছে।

গতকাল বুধবার বিকেলে রংপুর পাবলিক লাইব্রেরী হল রুমে বাংলাদেশে গণতন্ত্রের সংগ্রাম ও নতুন রাজনৈতিক বন্দোবস্তের ৩১ দফা’র আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মাথায় ইউরেনিয়াম ঢেলে দেব, তলে তলে আপোস হয়ে গেছে, দিল্লী আছে আমরা আছি, এই সমস্ত কথায় জনগণ বুঝতে পেরেছে সরকারের কতটা মাথা খারাপ হয়ে গেছে। তারা বিরোধী দলের নেতাদের শারীরিক হুমকি দিচ্ছেন, বিদেশীদের মন্তব্যের উপর নানান কটু কথা বলছেন। যার মাধ্যমে তারা দেশকে হুমকি’র মধ্যে ফেলছেন। সরকার বিচার বিভাগকেও প্রভাবিত করছে উল্লেখ করে সাকি বলেন, একটি দেশ ও জনগণের কাছে বিচার বিভাগই হচ্ছে শেষ ভরসার জায়গা। ফলে সরকার যখন অত্যাচারি হয়, বা নানাভাবে আইন লঘন করে তখন বিচারবিভাগ তখন বিচার বিভাগ সেই জায়গা গ্রহণ করে। কিন্তু এই সরকার বিচার বিভাগকে একটি ফরমাইশি সাজার হাতিয়াড় হিসেবে পরিণত করেছে। এভাবে বিচার বিভাগকে ব্যবহার করে পুরো রাষ্ট্র ব্যবস্থাকেই ভংয়ঙ্কর বিপদের দিকে ঠেলে দিচ্ছে।

সভায় উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলনের রংপুর জেলার আহ্বায়ক তৌহিদুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ।