তিস্তা চুক্তি নিয়ে আবারও বাংলাদেশের পক্ষে মেধা পাটকর

তিস্তা চুক্তি নিয়ে আবারও বাংলাদেশের পক্ষে মেধা পাটকর
ছবি: সংগৃহীত

নিউজডোর ইন্টারন্যাশনাল ডেস্ক ♦ ভারতীয় সমাজকর্মী 'নর্মদা বাঁচাও' আন্দোলনের নেত্রী মেধা পাটকর আবারও তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যা নিয়ে বাংলাদেশের পক্ষে দাঁড়িয়েছেন। তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি চুক্তিতে রাজি হওয়ার আহ্বান জানান।

মেধা পাটকর বলেন, 'আন্তর্জাতিক আন্তঃরাষ্ট্রীয় নদীর পানি নিয়ে বিরোধ মেটানো জরুরি। কারণ প্রকৃতি কখনই চায় না যে এটি (নদী) অবরুদ্ধ হোক। নদী সবসময় প্রবাহিত হয়। এটি এক রাজ্য থেকে অন্য রাজ্যে প্রবাহিত হয় এবং এই নদী নিয়ে বিরোধ রাজনৈতিক।"

বিশ্ব নদী দিবস উপলক্ষে রবিবার পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার মিউনিসিপ্যাল থিয়েটারে এক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এই আহ্বান জানান।

আন্তর্জাতিক নদীর পানি ব্যবহারে হেলসিঙ্কির নিয়ম আন্তর্জাতিক আইনের কথা উল্লেখ করে এই সমাজকর্মী বলেন, মুখ্যমন্ত্রীর কাছে আবেদন, তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের মধ্যে চুক্তির খসড়া রূপরেখা, পানির হিসাব। ভাগ করে নেওয়া উচিত, এগিয়ে যাওয়া উচিত।" জন্য আন্তর্জাতিক নদী কমিশনকে পদক্ষেপ নিতে হবে।

পাটকার আরও উল্লেখ করেছেন, "সম্প্রতি ভারতের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি বাংলাদেশের সাথে তিস্তার পানি বণ্টনের মতো অমীমাংসিত সমস্যা সমাধানের জন্য কেন্দ্রীয় সরকারকে সুপারিশ করেছে।"