দ্রব্যমূল্য বাড়লে গণমাধ্যমে প্রচার হয়, কমলে হয় না

 

স্টাফ রিপোর্টার ♦ ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান বলেন, দ্রব্যমূল্য বাড়লে গণমাধ্যম কর্মীরা সেটি প্রচার করেন, কিন্তু দাম কমে গেলে তা প্রচার করেন না। ফলে অন্য এলাকার ব্যবসায়ীরা সেটির সুযোগ নিয়ে পণ্যের দাম বাড়িয়ে দেয়।

শনিবার সকালে রংপুর নগরীর সিটি বাজারে বাজার মনিটরিংয়ে এসে তিনি সাংবাদিকদের জানান, রমজানে দ্রব্য মূল্য বেড়েছে। তাই আমরা সারাদেশে যৌথ মনিটরিং কার্যক্রম চালাচ্ছি। তবে সুখবর হলো ঢাকায় যে বেগুন ১’শ টাকা সেটি রংপুরে ৩০ টাকা। পেঁয়াজের দাম বাজারে সহনীয় পর্যায়ে রয়েছে। লেবু’র ডজন ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজার নিয়ন্ত্রণে সরকারী দপ্তরগুলোর মাঝে সমন্বয়হীনতা নেই মন্তব্য করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান। ভোক্তা অধিদপ্তর, বিএসটিআই, জেলা প্রশাসন, পুলিশ, চেম্বার প্রতিনিধি, বাজার মালিক সমিতিসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের নিয়ে নিয়মিত বাজার মনিটরিংয়ের মাধ্যমে ন্যায্য মূল্যে পণ্য বিক্রির ব্যবস্থা করা হয়েছে। এতে করে ভোক্তাদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। সেই সাথে বাজারে নকল-ভেজাল পণ্য বিক্রি বন্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঈদের আগে লাচ্ছা সেমাইয়ের প্রচার চাহিদা থাকে। অনেক অসাধু ব্যবসায়ী বিএসটিআইয়ের সিল লাগিয়ে ভেজাল সেমাই বাজারে বিক্রি করেন। আমরা লাচ্ছা সেমাইয়ের বাজার মনিটরিং করছি। এছাড়া খোলা সয়াবিন তেল অস্বাস্থ্যকর ড্রামে করে বিক্রি করা হচ্ছে। তেলগুলো কোন কোম্পানী’র, তা মানসম্মত কি না তা বুঝতে পারছি না। যেসব পণ্যে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে এ নিয়ে আমরা সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছি। বিএসটিআইয়ে’র মহাপরিচালক এসএম ফেরদৌস আলম বলেন, সয়াবিন তেল বিক্রির অন্যতম শর্ত হলে সেখানে ভিটামিন এ মিশ্রণ করে বাজারজাত করতে হবে। নামী-দামী কোম্পানীগুলো তাই করে তেল বিক্রি করছে। কিন্তু খোলা বাজারে একটির ব্যতয় ঘটছে। মানুষ এসব তেল কিনে যেমন প্রতারিত হচ্ছে, তেমনি স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। আমরা ক্রমান্বয়ে সয়াবিন তেলকে প্যাকেটজাত ও বোতলজাত অবস্থায় নিয়ে যেতে কাজ করছি। খোলা তেল ব্যবহারে আমাদের জনসচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। বাজার মনিটরিং কার্যক্রমে সিটি বাজারের ওজন ও পরিমান মানদন্ড আইনে আজিজুল স্টোরকে ১০ হাজার টাকা এবং নকল বিএসটিআইয়ে’র লোগো লাগিয়ে সেমাই বিক্রির অভিযোগে কামরুজ্জামান স্টোরকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

বাজার মনিটরিংয়ে উপস্থিত ছিলেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শামিমুল হক, যুগ্ম সচিব জাকির হোসেন, রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানসহ অন্যরা। এরপর রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্য তেলের গুনগত মান নিশ্চিতকরণে ডিজিটাল মনিটরিং ও খোলাতেল বাজারজাত বন্ধকরণে সচেতনতা বৃদ্ধি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।