দাবি না মানা হলে তেল উত্তোলন-পরিবহন বন্ধ ঘোষণা (ভিডিও)

নভেল চৌধুরী ♦ জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংক লড়ির আয়ুষ্কাল ৫০ বছর, জ্বালানি তেল বিক্রয়ের কমিশন শতকরা কমপক্ষে সাড়ে ৭ ভাগ, এবং বিক্রয়কারীদের কমিশন এজেন্ট করে গেজেট পাশের দাবিতে বিক্ষুব্ধ হয়ে উঠেছে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন, ডিস্ট্রিবিউটরস, এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন। গতকাল সোমবার রংপুর বিভাগের গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাওঁ, পঞ্চগড় ও দিনাজপুর জেলার নেতৃবৃন্দরা রংপুর বিভাগে প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক রিয়াজ শহিদ শোভন লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি বলেন, ফিলিং স্টেশন কোনও কল-কারখানা নয়, তাই পরিবেশ দূষণ হওয়ার সুযোগ নেই। অথচ পরিবেশ অধিদপ্তর থেকে লাইসেন্স গ্রহণের জন্য আমাদের চাপ প্রয়োগ করা হচ্ছে।

তিনি আরও বলেন, জ্বালানি পরিবহনে ব্যবহৃত ট্যাংক লড়িগুলো তেল ছাড়া অন্য কোনও পণ্য পরিবহন করতে পারে না ফলে সপ্তাহে ২-৩ দিন পরিবহন কাজে নিয়োজিত থাকে। যেখানে অন্যান্য ট্রাকগুলো সপ্তাহে প্রায় প্রতিদিনই পরিবহন সেবায় নিয়োজিত থাকে। তাহলে সাধারণ ট্রাক-লড়ির সাথে কেন ট্যাংক লড়ির তুলনা করে আয়ুষ্কাল সর্বোচ্চ ২৫ বছর করা হয়েছে! অবিলম্বে এটিকে ৫০ বছরে রূপান্তর করতে হবে। আমরা যারা জ্বালানি তেল বিক্রয়কারী রয়েছি তাদের কমিশন এজেন্ট করে গেজেট পাশ করতে হবে।

দাবি সমূহ ৩১ জুলাইয়ের মধ্যে বাস্তবায়িত না হলে পহেলা আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য সকল জ্বালানি ব্যবসায়ীরা তেল উত্তোলন ও পরিবহন বন্ধ রাখার ঘোষণা দেয় সংগঠনটি।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন, ডিস্ট্রিবিউটরস, এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মোজাম্মেল হক, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম সবুজ, পঞ্চগড়ের ফিরোজ আলম, হীরন, গাইবান্ধার জাহিদুল ইসলাম জাহিদ, রংপুরের মোস্তফা সোহরাব টিটুসহ অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্যবৃন্দ।