রংপুরে অবরোধের প্রথম দিনে যাত্রী সংকটে দূর পাল্লার বাস চলাচল বন্ধ

রংপুরে অবরোধের প্রথম দিনে যাত্রী সংকটে দূর পাল্লার বাস চলাচল বন্ধ

স্টাফ রিপোর্টার ♦ অবরোধের তেমন প্রভাব পড়েনি রংপুরে। মঙ্গলবার (৩১ অক্টেবার) সকাল থেকে নগরীর সড়কগুলোতে অন্য দিনের মত রিক্সা, অটোরিক্সা, মোটরসাইকেল, প্রাইভেট কার, ট্রাক চলাচল করেছে। আন্তঃজেলা রুটে কিছু বাস চলাচল করেছে। তবে যাত্রী সংকটের কারণে বিকেল ৩টা পর্যন্ত কোন দূর পাল্লার বাস স্ট্যান্ড থেকে ছেড়ে যায়নি। যাত্রীদের নিরাপত্তায় রেলস্টেশন, ঢাকা বাসস্ট্যান্ড, কেন্দ্রীয় বাস টার্মিনাল, মর্ডাণ মোড় এলাকায় পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। সকাল ১০টায় যাত্রী নিয়ে রংপুর রেলস্টেশন থেকে ছেড়ে গেছে কুড়িগ্রাম এক্সপ্রেস। এদিকে নগরীর গ্রান্ড হোটেল মোড়স্থ বিএনপি দলীয় কার্যালয়ে দিনভর কোন নেতাকর্মীকে দেখা যায়নি। বিএনপি কার্যালয়ের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। 
রংপুর ঢাকা বাসস্ট্যান্ডের নাবিল কাউন্টার ম্যানেজার রাব্বি হোসেন বলেন, অবরোধে খবরে ঢাকাসহ দূর পাল্লার যাত্রীরা সোমবার রাতেই রংপুর ছেড়েছেন। রাতে যাত্রীদের প্রচুর ভিড় ছিল। সকাল থেকে কাউন্টারে কোন যাত্রী নেই। যাত্রী হলেই বাস ছাড়া হবে।
রংপুর রেলস্টেশনের নিরাপত্তা কর্মী ইসরাইল হোসেন বলেন, মঙ্গলবার সকাল থেকে রংপুর রেলওয়ে স্টেশন থেকে ৩টি ট্রেন ছেড়ে গেছে। সর্বশেষ ঢাকাগামী কুড়িগ্রাম এক্সপ্রেস এ স্টেশন ছেড়ে গেছে। পুলিশের ঊর্ধ্বতন কর্তকর্তা, রেলওয়ে পুলিশ, নিরাপত্তা কর্মী ও গোয়েন্দা সংস্থার নজরদারীতে রয়েছে এ রেলওয়ে স্টেশনটি। এখন পর্যন্ত কোন নাশকতা কিংবা বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি।   
রংপুর র‌্যাব-১৩ এর অধিনায়ক আরাফাত হোসেন বলেন, দেশের মানুষের জান ও মালের নিরাপত্তা দিতে র‌্যাব সর্বোচ্চ শক্তি নিয়োগ করেছে। কোন রকম বিশৃঙ্খলা যেন না ঘটে সেজন্য র‌্যাব সদা প্রস্তুত। র‌্যাব-১৩ এর অধীনে ৮টি জেলায় আমাদের গোয়েন্দা বাহিনী মাঠে কাজ করছে। আমরা সকল টহল টিম নিয়ে জনগণের পাশে রয়েছি। 
এদিকে বিএনপি-জামায়াতের অবরোধের বিরুদ্ধে শান্তি ও উন্নয়ন সমাবেশ করেছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। মঙ্গলবার সকালে নগরীর বঙ্গবন্ধু ম্যূরাল প্রাঙ্গনে সমাবেশে বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগের আহŸাক ডাঃ দেলোয়ার হোসেন, যুগ্ম আহŸায়ক আবুল কাশেম, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহŸায়ক অধ্যাপক মাজেদ আলী বাবুল, অ্যাড. আনোয়ারুল ইসলাম, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান সিদ্দিকী রনি, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রমজান আলী তুহিন, জেলা ছাত্রলীগের সভাপতি এসএম সাব্বির হোসেনসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা। সমাবেশে বক্তারা হরতাল-অবরোধের নামে বিএনপি-জামায়াতের নাশকতামূলক কর্মকান্ড চালালে তা কঠোরভাবে প্রতিহতের ঘোষণা দেন।