ঘাঘট নদীর উপর নির্যাতন রুখতে প্রশাসনের অভিযান

ঘাঘট নদীর উপর নির্যাতন রুখতে প্রশাসনের অভিযান

এহসানুল হক সুমন ♦ দখল-দূষণের সাথে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে রুগ্ন দশায় রংপুরের ঘাঘট নদী। বালু দস্যুরা দিন-রাতে বালু উত্তোলনের কারণে পানির স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্থ হচ্ছে। ফলে প্লাবন ভূমি আরও নিচে নামতে শুরু করেছে। এছাড়া ঘাঘট নদীতে অবৈধ বালু উত্তোলন একই সাথে পরিবেশ, সামাজিক ও বাস্তুসংস্থান জনিত সমস্যার সৃষ্টি করছে। নদীর তলদেশ ও নদী পাড়ের কার্যক্ষমতা দিন দিন কমিয়ে দিচ্ছে।

সম্প্রতি ঘাঘট নদীর উপর নির্যাতন রুখতে এগিয়ে এসেছে মিঠাপুকুর উপজেলা প্রশাসন। গত কয়েক দিনে একাধিক ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বালুদস্যুদের সাজা ও জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বিকেলে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদ হাসান মৃধার নেতৃত্বে পায়রাবন্দ ইউনিয়নের বিন্নাটারী এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় ঘাঘট নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত এক লাখ টাকা মূল্যের মেশিন ও পাইপ জব্দ করা হয়।  

সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বলেন, "অবৈধ বালু উত্তোলন প্রতিরোধে এই অভিযান পরিচালিত হয়েছে। বালু উত্তোলন প্রতিরোধে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে। অভিযানের সময় বালু উত্তোলনের সাথে জড়িত কাউকে পাওয়া যায় নি। জড়িতদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে।"