রেস্তোরাঁয় স্যানিটারি ন্যাপকিন বক্স স্থাপন

নারীদের স্বাস্থ্যসুরক্ষায় রেস্টুরেন্টে স্যানিটারি ন্যাপকিন বক্স স্থাপন ’চলো স্বপ্ন ছুঁই’ সংগঠনের।

রেস্তোরাঁয় স্যানিটারি ন্যাপকিন বক্স স্থাপন

স্টাফ রিপোর্টার ♦ নারীদের স্বাস্থ্যসুরক্ষায় রেস্টুরেন্টে স্যানিটারি ন্যাপকিন বক্স স্থাপন কার্যক্রম শুরু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ’চলো স্বপ্ন ছুঁই’।

বৃহস্পতিবার (৩জুন) রংপুর নগরীর দুটি রেস্টুরেন্টের ওয়াশ রুমে স্যানিটারি ন্যাপকিন বক্স স্থাপন করা হয়।

এর আগে করোনা মহামারীতে লকডাউনে মেয়েদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে  বাড়ি বাড়ি বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন ডেলিভারি দেয়। এর পাশাপাশি প্রান্তিক পর্যায়ে গিয়ে তারা নারীদের স্যানিটারি ন্যাপকিন এর ব্যবহার এবং স্বাস্থ্য সচেতনতামূলক ক্যাম্পেইন করে সংগঠনটি।

স্বপ্ন ছুঁই এর প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ মুহতাসিম আবশাদ জিসান বলেন, "জড়তার ফলে অনেকে মুখ ফুটে বলতে পারেন না সব চাহিদা। কিন্তু সব নারীর কাছে স্যানেটারি ন্যাপকিন একটি বিশেষ প্রয়োজনীয় জিনিস। তাই "চলো স্বপ্ন ছুঁই" এর পক্ষ থেকে অসহায় নারীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দিতে আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। আজ থেকে আমরা রংপুরের সকল রেষ্টুরেন্টের মেয়েদের ওয়াশরুমে স্যানিটারি ন্যাপকিন বক্স দেয়া শুরু করেছি।

চলো স্বপ্ন ছুঁই এর সহ-প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ তানজিম আলম তাসিন বলেন,"পিরিয়ড বা মাসিকের মত একটা স্বাভাবিক এবং প্রাকৃতিক বিষয় নিয়ে লজ্জা আর সংকোচের শেষ নেই বাংলাদেশের সমাজে।বাংলাদেশে ২০১৪ সালে সরকার এবং আইসিডিডিআরবি' চালানো ন্যাশনাল হাইজিন সার্ভেতে বলা হয়েছে, পিরিয়ডের সময়কার পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্য ঝুঁকি নিয়ে প্রায় কোন ধারণাই নাই বেশির ভাগ  নারীর। ২০১৪ এর ন্যাশনাল হাইজিন সার্ভেতে দেখা গেছে,বাংলাদেশের শতকরা ৮৬ ভাগ নারী এখনো মাসিকের সময় পুরনো কাপড়, তুলো বা টিস্যু  ব্যবহার করেন। চলো স্বপ্ন ছুঁই এর প্রজেক্ট  অপরাজিতার মূল লক্ষ্যই সমাজ থেকে কুসংস্কার নির্মূল করে, নারী স্বাস্থ্যের বাস্তবিকতা সম্পর্কে সচেতন করা।