গঙ্গাচড়ায় থামছে না নদী থেকে অবৈধ বালু উত্তোলন

গঙ্গাচড়ায় থামছে না নদী থেকে অবৈধ বালু উত্তোলন

গঙ্গাচড়া প্রতিনিধি ♦ রংপুরের গঙ্গাচড়া উপজেলা প্রশাসনের অবৈধ বালু উত্তোলনে কারাদণ্ড, জরিমানাসহ কঠোর অবস্থান গ্রহণের পরও থামছেনা তিস্তা নদী থেকে অবৈধ বালু উত্তোলন। উপজেলার কোলকোন্দ ইউনিয়নের দক্ষিণ কোলকোন্দ মাটিয়াল পাড়া ও চেংডোবা এলাকায় তিস্তা নদী থেকে অবাধে বালু উত্তোলন করছে বালু কারবারিরা। অবৈধ বালু কারবারিরা দিনে প্রশাসনের ভয়ে বালু উত্তোলন না করে এখন রাতভর নদী খুঁড়ে বালু উত্তোলন করে বিক্রয় করছেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দঃ কোলকোন্দ চেংডোবা গ্রামের অবৈধ বালু কারবারি ইয়াছিন মিয়া (৫০) প্রতিবছর শুকনো মৌসুম এলে তিস্তা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রয় করে থাকেন। চলতি বছর শুকনো মৌসুমের শুরু থেকেই  সে দক্ষিণ কোলকোন্দ মাটিয়াল পাড়া ও চেংডোবা এলাকায় তিস্তার কোল ঘেঁষে বালু উত্তোলন করে বিক্রয় করে আসছেন। 
গত কয়েকদিন থেকে প্রশাসনের কঠোরতার কারণে সে এখন রাতে বালু উত্তোলন করছেন। দীর্ঘদিন থেকে  একই স্থানে বালু উত্তোলনের ফলে নদীর তলদেশে গভীর গর্তের সৃষ্টি হচ্ছে। ফলে বর্ষা মৌসুমে নদীর পাড় ভাঙ্গার আশঙ্কা করছেন তিস্তাপারের বাসিন্দারা। তারা দ্রæতই অবৈধ বালু উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।
এ ব্যাপারে ইয়াছিন মিয়ার সাথে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।