কোরবানির ১২ঘণ্টায় বর্জ্য সরিয়ে পরিচ্ছন্ন নগরী উপহারের ঘোষণা রসিক মেয়রের 

রংপুরবাসীর প্রতি পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা রসিক মেয়র মোস্তফার

কোরবানির ১২ঘণ্টায় বর্জ্য সরিয়ে পরিচ্ছন্ন নগরী উপহারের ঘোষণা রসিক মেয়রের 

স্টাফ রিপোর্টার ♦ পবিত্র ঈদুল আজহার দিন ১২ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করে পরিচ্ছন রংপুর নগরী উপহার দেওয়ার ঘোষনা দিয়েছেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান মোস্তফা। সোমবার নগরবাসীকে দেয়া এক ঈদ শুভেচ্ছা বার্তায় তিনি এ ঘোষণা দেন।

নগরবাসীসহ বৃহত্তর রংপুরবাসীর প্রতি পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা। 
রসিক মেয়র বলেন, পবিত্র ঈদুল আজহা সময় কোরবানী যে বর্জ্য হবে, সেই বর্জ্যটা আমরা সঠিক সময়, সঠিক জায়গায় ডাম্পিং করতে চাই। নগরবাসির প্রতি আমার আহবান- বিশেষ করে যেখানে যেখানে ডাস্টবিন গুলো দেয়া আছে, সেখানে আপনারা আপনার কোরবানীর বর্জ্য ডাম্প করবেন। আমরা আমাদের নিজেস্ব পরিবহন ব্যবস্থার মধ্যদিয়ে ১২ঘন্টার মধ্যে আমরা নগরীর পরিচ্ছন্নতার কাজ সমাপ্ত করবো। নগরবাসির প্রতি একটি জোরালো আহবান যে, আপনারা কেহ শ্যামা সুন্দরী খাল, কেডি ক্যানাল এবং নগরীর ড্রেনগুলোতে কুরবানী পশুর বর্জ্য নিক্ষেপ করবেন না। পরিবেশ বিনষ্ট করবেন না। এজন মেয়র হিসেবে রংপুরবাসির প্রতি আমার এই আবেদন। 
মেয়র মোস্তফা বলেন, ‘কোরবানির পশু নির্দিষ্ট স্থানে জবাইকরণ ও দ্রæত বর্জ্য অপসারণে সিটি কর্পোরেশনের সহযোগিতা নিন। যত্রতত্র কোরবানীর বর্জ্য যেখানে সেখানে ফেলবেন না। দ্রæত বর্জ্য অপসারণে রংপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতোমধ্যে জনসচেতনতামূলক প্রচার প্রচারণা শুরু হয়েছে।
তিনি বলেন, ‘নগরীর ৩৩টি ওয়ার্ডে কোরবানির পশু জবাই করার জন্য ১১৭টি স্থান নির্ধারণ করা হয়েছে। আমরা চাই নগরবাসী যত্রতত্র জবাই না করে নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই করুন। সবাই সচেতন হলে ২৪ ঘন্টা নয় ১২ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করা সম্ভব হবে।’
পশু জবাইয়ের স্থান পরিস্কার রাখার জন্য পরিচ্ছন্নতাকর্মী ও বিøচিং পাউডারের ব্যবস্থা রয়েছে উল্লেখ্য করে মেয়র জানান, সাড়ে ৪শ’ পরিচ্ছন্নতা কর্মী ৩টি জোনে বিভক্ত হয়ে ৩৩টি ওয়ার্ডে দ্রæত বর্জ্য অপসারণ প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করবে। পরিচ্ছন্ন কর্মীদের সহযোগিতা করুন- নগরী পরিস্কার পরিচ্ছন্ন রাখুন।