পশুখাদ্যের দাম চড়া, মাথায় হাত খামারিদের

খামারিদের প্রতিযোগিতায় এখন টিকে থাকা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে

পশুখাদ্যের দাম চড়া, মাথায় হাত খামারিদের
ছবি: সংগৃহীত

নিউজডোর ডেস্ক ♦ পশুখাদের‌্যর উচ্চমূল্যের কারণে মাথায় হাত এখন খামারীদের। দুধ উৎপাদনে প্রতি কেজিতে খামারিদের খরচ হচ্ছে ৫০ টাকা কিন্তু তার দুধ বিক্রি করছে ৪০-৪৫ টাকায়। বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট ফোরাম বলছে, এই পরিস্থিতি দেশের প্রায় ১০ লাখ ছোট-বড় প্রান্তিক খামারি বিপর্যয়ের মুখে পড়েছেন।

বিডিডিএফের সাংগঠনিক সম্পাদক পারভীন সুলতানা গণমাধ্যমকে জানান, জ্বালানী তেলের দাম বেড়ে যাওয়াসহ নানা কারণে কয়েক গুণ বেড়েছ পশু খাদ্যের দাম। আমদানি করা গুঁড়া দুধে ভর্তুকি দেওয়া হয় বলে দাম, কমে যায়। এই অবস্থায় দেশের স্থানীয় দুধ উৎপাদনকারীদের এই প্রতিযোগিতায় এখন টিকে থাকা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সূত্র: কালেরকণ্ঠ’র

বিডিডিএফ সূত্র মতে, এরই মধ্যে গুঁড়া দুধে পানি মিশিয়ে (রিকনস্টিটিউশন) তা প্যাকেজিং এবং বাজারজাতকরণের অনুমোদন দিয়েছে বিএসটিআই, যা দেশের খামারিদের জন্য দুর্বিষহ করে তুলবে।

রংপুরের খামারি মো. রফিকুল ইসলাম নিউজডোরকে জানান, আগে যখন ঘাস, খড়সহ অন্যান্য পশু খাদ্যের দাম কম ছিল, তখন আমরা ৪০-৪৫ টাকা কেজিতে দুধ বিক্রি করে লাভবান হতাম। তবে এখন তো পশুখাদ্যের দাম দ্বিগুণ হয়ে গেছে। এখন যদি আমরা দুধের দাম বাড়িয়ে দেই তবে মধ্যবিত্ত মানুষদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে। তখর বিক্রি কমে যাবে আর দুধ নষ্ট হয়ে যাবে।