রংপুরে অটোরিক্সা  ১৩ দফা দাবী বাস্তবায়নে ৭২ ঘন্টার আল্টিমেটাম

জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন সমাবেশ

রংপুরে অটোরিক্সা  ১৩ দফা দাবী বাস্তবায়নে ৭২ ঘন্টার আল্টিমেটাম

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে অটোরিক্সা, চার্জার রিক্সা’র ভাড়া বৃদ্ধি, আলাদা লেন নির্মাণ, পুলিশী হয়রানী বন্ধ করাসহ ১৩ দফা দাবীতে মানববন্ধন সমাবেশ করেছে মহানগর অটোরিক্সা, চার্জার রিক্সা-ভ্যান শ্রমিক ঐক্য পরিষদ। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন সমাবেশে সভাপতিত্ব করেন, সংগঠনের সভাপতি আবু বক্কর সিদ্দিক। বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক মমিন মিয়া, সিনিয়র সহ-সভাপতি নুরুল হক, রিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি আকবর হোসেন, সাধারণ সম্পাদক শ্যামল বাবুসহ অন্যরা।
মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে অটোরিক্সা-ভ্যান চালকরা সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। অটোরিক্সার ফলে মানুষের যাতায়াতের সুবিধা হলেও নগরীতে এসব পরিবহনের জন্য কোন পার্কিংয়ের ব্যবস্থা করা হয়নি। এর ফলে চালকরা প্রতিনিয়ত পুলিশী হয়রানির শিকার হচ্ছে। পুলিশ ইচ্ছেমত জরিমানাসহ পরিবহনগুলো আটকে রাখছে। এনিয়ে জেলা আইন শৃঙ্খলা সভায় আমাদের পক্ষে কেউ বলার না থাকায় সমস্যাগুলো বেড়েই চলছে। অপরদিকে মানুষের অর্থনৈতিক সংকটের পর থেকে চুরি, ছিনতাইয়ের ঘটনা বেড়েছে। অটোরিক্সা, চার্জার রিক্সা শ্রমিকদের মারধর করাসহ তাদের যানবাহন ছিনতাই, চুরি করে হয়ে যাচ্ছে। নগরীতে কলকারখানা না থাকায় হাজার হাজার মানুষ এসব যানবাহন চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু এখন পর্যন্ত অটোরিক্সা, চার্জার রিক্সা চালকদের জন্য রাস্তায় কোন লেন তৈরী হয়নি। তাই নগরীতে যানজট লেগে আছে। 
বক্তারা অবিলম্বে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের সথে সঙ্গতি রেখে অটোরিক্সা, চার্জার রিক্সা-ভ্যানের ভাড়া বৃদ্ধি করে নগরীর বিশেষ বিশেষ স্থানে ভাড়া তালিকা এবং পার্কিংয়ের ব্যবস্থা করা, এসব পরিবহনের মামলা অথবা জরিমানা সর্বোচ্চ ৫’শ টাকা নির্ধারণ করা, সিটি কর্পোরেশনের অর্থায়নে চালককের প্রশিক্ষণের মাধ্যমে লাইসেন্স প্রদান, শ্রমিকদের উপর অত্যাচার বন্ধ করে নিরাপত্তা জোরদার করা, নগরীর যানজট নিরসনে আলাদা লেন তৈরী করা, আইন শৃঙ্খলা কমিটির সভায় অটোরিক্সা, চার্জার রিক্সা-ভ্যান শ্রমিকদের কথা বলার সুযোগ দেওয়া, অটোরিক্সা, চার্জার রিক্সা-ভ্যান চুরি, ছিনতাই প্রতিরোধে আইনী শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ানো, সিটি কর্পোরেশনের উদ্যোগে যানজট নিরসন কর্মী নিয়োগ, নগরীর ভেতরে বাস টার্মিনাল ব্যতিত অন্য সকল বাসস্ট্যান্ড সরিয়ে নেওয়া, গরীব অসহায় শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসার জন্য শ্রমিক হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠান তৈরী করা, সিটি কর্পোরেশন, ট্রাফিক বিভাগ ও সংগঠনের সকলের যৌথ উদ্যোগে যানজট নিরসন ও শ্রমিক নিরাপত্তার স্বার্থে সাব-কমিটি গঠন করা এবং শ্রমিকদের জন্য কর্মসংস্থান তৈরী করার দাবি জানান। মানববন্ধন সমাবেশে নগরীর কয়েক শতাধিক অটোরিক্সা, চার্জাররিক্সা-ভ্যান শ্রমিকরা অংশ নেন।