এ বাজেট গরিব মারার বাজেট, যা মানুষকে আরও দারিদ্র্যসীমায় নিয়ে যাবে

স্টাফ রিপোর্টার ♦ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের পেশকৃত বাজেট গরীবদের মারার বাজেট উল্লেখ করেন বিএনপি ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, দেশের যেসব জনগণ সৎ পথে ব্যবসায় ও চাকুরি করে অর্থ উপার্জন করেন তাদের দিতে হবে শতকরা ৩০ ভাগ কর। অন্যদিকে যারা ব্যাংকের টাকা ঋণের নাম করে লুটপাট করে তাদের সেই কালো টাকা সাদা করতে দিতে হবে শতকরা ১৫ ভাগ কর।
শনিবার (৮ জুন) সন্ধ্যায় রংপুরের একটি হোটেল মিলনায়তনে অনুষ্ঠিত বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে রংপুর বিভাগে কৃষি ও সবুজ বিপ্লব, সেচ প্রকল্প বাস্তবায়নে "তিস্তা ব্যারেজ" শহীদ জিয়ার অবদান শীর্ষক সেমিনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে সাংবাদিকদের এসব কথা বলেন। 
তিনি বলেন, এই বাজেট ১’শ ভাগ গরীব মারার বাজেট। এ বাজেট দেশের মানুষকে আরও দারিদ্র্য সীমায় নিয়ে যাবে। এই বাজেট কখনই সুপরিকল্পিত বাজেট হতে পারে না। তাই বিএনপি এই বাজেটকে প্রত্যাখ্যান করেছে।
বিএনপি’র আন্দোলন চুপসে গেছে আওয়ামী লীগ নেতাদের এমন মন্তব্যের জবাবে দুদু বলেন, আমরা সবসময় আন্দোলনের মধ্যেই আছি। এই সরকার যেভাবে দুর্নীতি করেছে, দেশের মানুষের ওপর অত্যাচার করেছে, নিজেদের লাভ করতে গিয়ে দেশের স্বার্থ বিসর্জন দিয়েছে তার ভারেই তাদের যে দুর্দশামূলক অবস্থা হয়েছে, বিএনপি একটু উঠে দাঁড়ালেই এই সরকারের অস্তিত্ব থাকবে না।
কেবল বিএনপি ক্ষমতায় আসলে তিস্তা চুক্তি সম্পন্ন হবে এমন মন্তব্য করে তিনি বলেন, তিস্তা চুক্তি করতে না পারা এই সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা। তারা ১৫ বছর ধরে ক্ষমতায় থেকেও তিস্তা চুক্তি করতে পারেনি। কিন্তু ক্ষমতায় আসার আগে থেকেই তারা ভারত প্রেমিক হিসেবে দাবি করেছিল যে ক্ষমতায় গিয়ে তারা তিস্তার পানি চুক্তি করতে পারবে। আজ পর্যন্ত সেই চুক্তি হয়নি। এ সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততদিন তিস্তা চুক্তি সম্পন্ন হবে না।
এসময় রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুজ্জামান দুলু, রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক গোলাম হাফিজ কেনেডিসহ রংপুর বিভাগের বিভিন্ন জেলার বিএনপির নেতাকর্মীরা।