রংপুরে তিস্তার ভাঙ্গনে হুমকিতে বিনবিনার লোকালয়

৪০ একর ফসলী জমি নদীগর্ভে বিলীন

রংপুরে তিস্তার ভাঙ্গনে হুমকিতে বিনবিনার লোকালয়

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে তিস্তার ভাঙ্গনে ফসলী জমি ও ঘরবাড়ি বিলীন হয়েছে। চলতি মাসের শুরু থেকে তিস্তা নদীর পানি বৃদ্ধি ও দ্রুত সরে যাওয়ার কারণে রংপুরের গঙ্গাচড়ায় ভাঙ্গন দেখা দিয়েছে। চলতি বছর উপজেলার কোলকোন্দ ইউনিয়নের বিনবিনার চরের ৪০ একর ফসলী জমি, ৫০টি ঘর-বাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে।

বৃহস্পতিবার তিস্তার ভাঙ্গনে পশ্চিম বিনবিনার পাকার মাথা এলাকার কাঁচা রাস্তাটি ভেঙ্গে গেছে। আর ৩ ফুট রাস্তা ভাঙ্গলেই নদী লোকালয়ে ঢুকে ফসলী জমি, ঘর-বাড়িতে হানা দেবে। এতে করে এক পর্যায়ে বিনাবিনার ফসলী জমি ও শত শত ঘরবাড়ি তিস্তার নদীতে বিলীন হওয়ার শংঙ্কা দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে। 

স্থানীয় ইউপি সদস্য ভুট্টু আলী (৪৫) বলেন, এ বছর তিস্তা নদীতে প্রায় ৪০ একর জমি নদীতে বিলীন হয়ে গেছে। অর্ধশত ঘরবাড়ি ভাঙ্গনের শিকার হয়েছে। বিষয়টি ইউপি চেয়ারম্যানের মাধ্যমে পাউবোকে জানানো হয়েছে। 

স্থানীয় যুবক এম এ মান্নান (৩৫) বলেন, বিনবিনার বিস্তীর্ণ ফসল জমি নদীগর্ভে বিলীনের পর নদী একেবারে লোকালয়ের দিকে চলে এসেছে। নদী ভাঙ্গনের ফলে বিনবিনার একমাত্র রাস্তা আর মাত্র ৩ ফুট রয়েছে। এটি ভেঙ্গে গেলে নদী ভাঙ্গনে পুরো গ্রাম বিলীন হয়ে যাবে। তাই স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কাছে আমার দাবী গ্রাম রক্ষায় যেন দ্রুত ব্যবস্থা নেয়া হয়। 

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী তবিবুর রহমান বলেন, বিনাবিনার চরে নদী ভাঙ্গন রক্ষায় যা বরাদ্দ ছিল সেই অনুযায়ী কাজ বাস্তবায়ন করা হয়েছে। এরপরেও ভাঙ্গন রক্ষা করা সম্ভব হচ্ছে না। এর মধ্যে নতুন করে কোন বরাদ্দ পাওয়ার সম্ভাবনাও নেই।