ভারতীয় করোনার ধরণ দেশে এলে পরিস্থিতি অবনতির আশঙ্কা গবেষকদের

ভারতীয় করোনার ধরণ দেশে এলে পরিস্থিতি অবনতির আশঙ্কা গবেষকদের

নিউজডোর ডেস্ক ♦ করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরণ) বাংলাদেশে প্রবেশ করলে পরিস্থিতির অবনতি হবে বলে আশঙ্কা করছেন একদল গবেষক।

করোনা সম্পর্কিত বাংলাদেশ ও বৈশ্বিক তথ্য উপাত্ত, জাতীয় ও আন্তর্জাতিক নানা পদক্ষেপ, ভাইরাসের বিস্তারের ধরণ- এমন বিভিন্ন বিষয় বিশ্লেষণ করে তারা সম্ভাব্য যে চিত্র তৈরি করেছে তাতে এ কথা বলা হয়েছে। তথ্য: বিবিসি বাংলা।

বিশ্লেষক দলটির প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের শিক্ষক ড. শাফিউন নাহিন শিমুল বলেন, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্ত। তাই আনুষ্ঠানিক যোগাযোগ যতই বন্ধ থাকুক তাতে সেখানকার ভাইরাস আসবে না। এই নিশ্চয়তা নেই। ভারতে ব্যাপকভাবে বিস্তার হচ্ছে। সেখানে ভাইরাসের ডাবল ভ্যারিয়েন্টের  কথা বলা হচ্ছে। অন্যদিকে আমরা আগে ধারণা দিয়েছিলাম যে, সেকেন্ড ওয়েভের চূড়া বা পিক আসবে মে মাসের শেষে বা জুনের দিকে। কিন্তু চলতি মাসের শুরু থেকেই স্বল্পমাত্রায় লকডাউনসহ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এখন আমাদের মডেল বলছে যে জুলাইতে আসতে পারে সেকেন্ড ওয়েভের পিক বা চূড়া। তবে স্বাস্থ্যবিধি সবাই ঠিক মতো মানলে সেটি তেমন খারাপ নাও হরেত পারে’।

এখানে পিক বা সর্বোচ্চ চূড়া বলতে দিনে অন্তত ১০/১২ হাজার সংক্রমণ শনাক্ত হওয়াকে বোঝানো হয়েছে বলে জানান তিনি।

ড. শাফিউন নাহিন শিমুল যে দলটির নেতৃত্ব দিচ্ছেন তারা অক্সফোর্ড বিশ্বিবিদ্যালয়ের একটি কনসোর্টিয়ামের অংশ হিসেবে কাজ করছে।