ভূমিহীনদের পুনর্বাসনসহ নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে রংপুরে জনসভা

ভূমিহীনদের পুনর্বাসনসহ নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে রংপুরে জনসভা

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে প্রচলিত আইন সংশোধন করে সিটি কর্পোরেশন এলাকায় অকৃষি খাস জমিতে ভূমিহীনদের পুনর্বাসন সকল নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য কমানো এবং গরীব মানুষদের কম মূল্যে রেশন প্রদানের দাবিতে জনসভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩১ অক্টোবর) দুপুর ২টায় ভূমিহীন সংগঠনের  ডাকে জনসভা অনুষ্ঠিত হয়েছে।
সংগঠনের প্রধান সংগঠক আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে জনসভায় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.তুহিন ওয়াদুদ, ভূমিহীন সংগঠনের সংগঠক এবং বাসদ(মার্কসবাদী), রংপুর জেলার সদস্যসচিব আহসানুল আরেফিন তিতু, ভূমিহীন নেতা বাবু মিয়া, আছিয়া খাতুনসহ সংগঠনের নেতৃবৃন্দ।
জনসভায় বক্তারা বলেন, প্রচলিত আইন সংশোধন করে সিটি কর্পোরেশনের অকৃষি খাস জমিতে ভূমিহীনদের পুনর্বাসন, রেশন কার্ড প্রদানসহ তিন দফা দাবিতে রংপুরে ভূমিহীন ও গৃহহীন সংগঠনের উদ্যোগে গত ৮মাস থেকে ধারাবাহিকভাবে আন্দোলন চলছে। সর্বশেষ ডিসি অফিস ঘেরাও, স্থানীয় এমপি ও স্পিকার বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে। কিন্তু সরকার এখনো এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহন করেনি।
তারা আরও বলেন, বাসস্থান মানুষের মৌলিক অধিকার এবং তা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। কিন্তু রাষ্ট্র সে দায়িত্ব পালন না করে উল্টো রেলের ধারে, খাসজমিতে যারা কোনরকম মাথা গোঁজার ঠাই করেছে তাদেরকে উচ্ছেদ করার হুমকি দিচ্ছে। হাইকোর্টের নির্দেশ অনুসারে পুনর্বাসন ছাড়া কোন বস্তি উচ্ছেদ করা যাবে না। এছাড়া কিছুদিন আগে সরকার ঘোষণা দিয়েছে কোন মানুষ গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রী বলেছেন "কোথাও ভূমিহীনের খবর পেলে আমাদের জানাবেন, আমরা বাসস্থান ও কাজের ব্যবস্থা করবো"। কিন্তু রংপুরে হাজার হাজার ভূমিহীন সরকারের এই সুবিধা থেকে এখনো বঞ্চিত। এছাড়া নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে শ্রমজীবী নিম্ন আয়ের মানুষ ভীষণ সংকটে পড়েছে।