হাইপারসনিক অস্ত্রে যুক্তরাষ্ট্রের ব্যর্থতা

অন্যদিকে অনেকটাই এগিয়ে চীন-রাশিয়া

নিউজডোর ইন্টারন্যাশনাল ডেস্ক ♦ যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী তাদের এয়ার-লঞ্চ র‌্যাপিড রেসপন্স ওয়েপন প্রকল্প বাতিল করেছে। এটি যুক্তরাষ্ট্রের হাইপারসনিক অস্ত্র কর্মসূচির ওপর সর্বশেষ আঘাত। চীন ও রাশিয়া ইতোমধ্যেই হাইপারসনিক অস্ত্র তৈরির মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ কৌশলগত সুবিধা তৈরি করে নিয়েছে।

মার্কিন বিমানবাহিনীর এ ব্যর্থতার খবর এমন এক সময়ে এলা, যখন চীন ও রাশিয়া এক্ষেত্রে অনেকটাই এগিয়ে। ২০২১ সালে চীন হাইপারসনিক মিসাইলে সফল পরীক্ষা চালিয়ে যুক্তরাষ্ট্রকে হতবাক করে দেয়। চীনের থৈরি ওই মিসাইলটি পুরো পৃথিবী প্রদক্ষিণ করে। এর গত্রিতে এতই বেশি যে, কোনো রাডারের পক্ষে এটি শনাক্ত করা সম্ভব নয়।

এসব অত্যাধুনিক অস্ত্রে ব্যবহৃত হয় উন্নত প্রযুক্তির চীপ বা প্রসেসর, যা যুক্তরাষ্ট্ররই তৈরি। এর ফলশ্রুতিতে গত বছরের শেষদিকে নিরাপত্তার দোহাই দিয়ে উন্নত প্রযুক্তি চীপ ও চিপ তৈরির সরঞ্জাম চীনে রপ্তানির বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করে বাইডেন প্রশাসন। এরমধ্যে হাইপারসনিক মিসাইল প্রযুক্তিকে এগিয়ে নেয়ার জন্য মরিয়া চেষ্টা চালায় যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত ব্যর্থতার খবর পাওয়া গেল।

গত মার্চে মার্কিন প্রকাশনা ওয়ারজোন এক প্রতিবেদনে জানায়, কয়েকটি এআরআরডব্লিউয়ের পরীক্ষা ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ার পর মার্কিন বিমানবাহিনী “লকহিড মার্টিন এআরআরডব্লিউ” প্রকল্প বাতিল করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর বদলে রেথিয়নের হাইপারসনিক অ্যাটাক ক্রুজ মিসাইলে (এইচএসিএমস) মনোযোগ দেবে তারা।