এবার দাম বাড়ছে মাছ ও ডিমের

এবার দাম বাড়ছে মাছ ও ডিমের

চালের পর এবার দেশের বাজারে দাম বাড়ছে ডিম ও মাছের। এক সপ্তাহের ব্যবধানে প্রতি ডজনে ডিমের দাম বাড়ছে ৫ টাকা। গরু ও মুরগির মাংশের দাম বৃদ্ধির প্রভাব পড়ছে মাছের ওপরেও।

প্রায় সব ধরনের নিত্যপণ্যের এত উচ্চমূল্যে ক্ষুব্ধ ভোক্তারা। তাদের অভিযোগ, ব্যবসায়ীরা একের পর এক পণ্যের দাম বাড়াচ্ছেন। নামকাওয়াস্তে বাজারে অভিযান চালিয়েও সুফল পাচ্ছেন না ভোক্তারা। তাই পণ্য সরবরাহ বাজার ব্যবস্থাপনা নিয়ে সরকারকে নতুন করে ভাবতে হবে বলছেন ভোক্তারা।

গত বছরের শেষ দুই মাসে ক্রেতাদের কিছুটা স্বস্তি দিয়েছিলেন মাংস বিক্রেতারা। নিজেদের উদ্যোগে তারা দাম কমিয়ে ৬০০ টাকা থেকে ৬৫০ টাকায় গরুর মাংস বিক্রি শুরু করলেও নির্বাচনের পর আবারও ৫০ থেকে ১০০ টাকা টাকা বাড়িয়ে দেয়। ফলে  প্রতি কেজি দাম দাঁড়ায় ৭০০ টাকা। দুই দিন ধরে কেউ কেউ দেশি গরুর মাংস বিক্রি করছেন ৭৫০ টাকা দরে।

ব্রয়লার মুরগির দামও বেশি। গত ১৫ থেকে ২০ দিনে ধীরে ধীরে ব্রয়লার প্রতি কেজি ২০০ টাকায় বেড়েছে। সোনালি জাতের মুরগি প্রতি কেজি ২০ টাকা বেড়ে ৩০০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে স্বল্প আয়ের লোকেরা বেশির ভাগই পাঙ্গাস, তেলাপিয়া এবং চাষের কই কেনেন। বাজারে তিন ধরনের মাছের দাম বেড়েছে। বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০ থেকে ২২০ টাকায়। এছাড়া তেলাপিয়া প্রতি কেজি ২৩০ থেকে ২৫০ টাকা এবং খামার করা কই মাছ ২৫০ থেকে ২৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা সপ্তাহখানেক আগেও প্রতি কেজি ৩০ টাকা কম ছিল। খবর: সমকাল