যাদের ওপর কোরবানি ওয়াজিব

যাদের ওপর কোরবানি ওয়াজিব

নিউজডোর ডেস্ক ♦ কোরবানি বিশ্বজুড়ে মুসলমানদের জন্য একটি বার্ষিক ঐতিহ্য এবং এতে মহান আল্লাহর তায়ালার ইচ্ছার জন্য হযরত ইব্রাহিম (.) তাঁর নিজের পুত্রকে কোরবানি করার ইচ্ছার স্বীকৃতিস্বরূপ একটি পশু কোরবানি অন্তর্ভুক্ত রয়েছে। শেষ মুহুর্তে, আল্লাহ (সুবহানাহু ওয়া তায়ালা) ইব্রাহিম (.)-এর পুত্রকে একটি মেষ দিয়ে প্রতিস্থাপিত করেন, তার জীবন রক্ষা করেন এবং ইব্রাহিম (.)-এর ভক্তির প্রতিদান দেন। এই কারণেই মুসলমানরা কুরবানী দেয়, এবং এটি করার মাধ্যমে, আমরা দরিদ্র পরিবার এবং সম্প্রদায়কে তাদের অংশ পেতে সহায়তা করি।

কাদের কোরবানী করতে হবে?

প্রত্যেক মুসলমানের উচিত কুরবানী করা। তবে যাদের নিসাব মান নেই। যারা সুস্থ মনের নয়। যারা এখনো বয়ঃসন্ধি পার করেনি। তাদের কোরবানি না দিলেও চলবে। এছাড়াও যারা মারা গেছেন তাদের সহ অন্যান্য ব্যক্তিদের পক্ষ থেকে কুরবানী দান করার অনুমতি রয়েছে। কিন্তু আপনি আপনার প্রাপ্তবয়স্ক সন্তানদের পক্ষ থেকে কোরবানির পশু সরবরাহ করবেন না বরং তারাই তাদের নিজস্ব অংশ পরিশোধ করবে।

কোরবানী ফরজ কত বয়সে হয়?

কোরবানী বাধ্যতামূলক কিনা তা বিভিন্ন চিন্তাধারার মধ্যে ভিন্ন; যাইহোক, যারা কম ভাগ্যবান তাদের বৃহত্তর কল্যাণের জন্য, কোরবানী তাদের জন্য ফরজ বলে গণ্য করা উচিত যারা বয়ঃসন্ধিতে পৌঁছেছে এবং যাদের নিসাব মূল্য আছে।