এই গরমে ডাবের পানি না লেবুর শরবত, কোনটি বেশি উপকারি

এই গরমে ডাবের পানি না লেবুর শরবত, কোনটি বেশি উপকারি

নিউজডোর ডেস্ক ♦ সারাদেশে বেড়েই চলেছে তাপমাত্রা। তীব্র তাপদাহে যখন পুড়ছে দেশ, তখন দেখা নেই বৃষ্টির। ঘেমে-নেয়ে একাকার জন-জীবন। বাইরে বের হলেই শরীর যাচ্ছে ঘেমে। এই গরমে শরীর ঠাণ্ডা রাখতে পর্যাপ্ত পানি পানের পাশাপাশি বিভিন্ন ধরনের পানীয় পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গরমে শরীর ঠাণ্ডা রাখতে এর কোনো তুলনা নেই। কিন্তু ডাবের দাম অনেকের সাধ্যের বাইরে। কারণে অনেকেই বাসায় ফিরে লবন চিনি দিয়ে লেবুর শরবত খেয়ে ঠান্ডা করার চেষ্টা করেন। কিন্তু শরীরের আর্দ্রতা ধরে রাখতে কোন পানীয় বেশি উপকারী?

পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানি প্রাকৃতিক শক্তিবর্ধক পানীয়। এই পানীয়টিতে সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামের মতো উপাদান রয়েছে। এই উপাদানগুলি শরীরের আর্দ্রতার পাশাপাশি ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এছাড়া গরমে ঘামে ক্লান্ত হয়ে পড়লেও কলের পানিতে থাকা প্রাকৃতিক শর্করা তাৎক্ষণিক শক্তি জোগায়। অন্যদিকে লেবুর রসের গুণাগুণও কম নয়। লেবুতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পুষ্টিবিদরা বলছেন, শরীরের পিএইচ ভারসাম্য বজায় রাখতে শরবতের সঙ্গে লেবুর রসের কোনো মিল নেই।

উভয় পানীয়ই শরীরের আর্দ্রতা বজায় রাখতে পুষ্টির দিক থেকে উপকারী। শরীরে ইলেক্ট্রোলাইটের অভাব হলে, পটাসিয়ামের অভাবে মাংসপেশিতে টান পড়লে, গরম ঘামের কারণে ক্লান্তি বা ডিহাইড্রেশনের সমস্যা হলেও ডাবের পানি কাজ করে। অন্যদিকে, লেবুর রস অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণে রাখে যদিও এটি ডাবের পানির মতো শরীরের খনিজ ঘাটতি পূরণ করতে পারে না। তবে এই পানীয়টি হাইড্রেশন বজায় রাখতেও সাহায্য করে। যদিও এই পানীয়তে লবণ বা চিনি যোগ করা হয়। কারণে উচ্চ রক্তচাপ ডায়াবেটিস রোগীদের লেবুর রস খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। তবে গরমে ঠাণ্ডা রাখতে উভয় পানীয়ই খাওয়া যেতে পারে। তবে শরীরের চাহিদা অনুযায়ী পানীয় বেছে নেওয়াই ভালো।