দেশে একজনের মৃত্যু, সন্দেহ ব্ল্যাক ফাঙ্গাস

দেশে একজনের মৃত্যু, সন্দেহ ব্ল্যাক ফাঙ্গাস

নিউজডোর ডেস্ক ♦ দেশে প্রথম ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। রাজধানী ঢাকায় তিন আগে বারডেম হাসপাতালে এক রোগীর মৃত্যু হয়। মঙ্গলবার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন।

হাসপতাল কর্তৃপক্ষ জানায়, তিনদিন আগে ৬৫ বছর বয়সী একজন রোগীর মৃত্যু হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। এই রোগীর অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ছিল। তার কিডনিরও সমস্যা ছিল বলে জানান তারা। তিনি করোনায় আক্রান্ত হয়ে আবার সুস্থ হয়েছিলেন। চিকিৎসার সময় তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন। তবে সেসময় এটি বুঝতে পারা যায়নি। মৃত্যুর পর এটা জানা গেছে।

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত আরও একটি রোগী বারডেম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ওই রোগীর অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। শনাক্ত আরেকজন রোগী অন্য হাসপাতালে চলে গেছেন।

সম্প্রতি ভারতে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা রোগীদের মাঝে কয়েক হাজার ব্যাক্তির দেহে ব্ল্যাক ফাঙ্গাস ধরা পড়ে। সাধারণত করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার ১২ থেকে ১৮ দিন পর এই সংক্রমণ দেখা দিতে পারে বলে জানান চিকিৎসকরা।

ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমণে মৃত্যু হার ৫০ শতাংশের মতো। অনেক সময় আক্রান্তের প্রাণ রক্ষায় অস্ত্রোপচারের মাধ্যমে চোখ বা চোয়ালের হাড় অপসারণ করতে হয়।