সাধারণ মানুষই নয়, পুলিশও অপরাধ করলে কোনো ছাড় নেই : এসপি বিপ্লব

সাধারণ মানুষই নয়, পুলিশও অপরাধ করলে কোনো ছাড় নেই : এসপি বিপ্লব

স্টাফ রিপোর্টার ♦ রংপুর জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে হলে জনগণের সাথে আস্থা ও বন্ধুত্বের সম্পর্ক, নির্ভেজাল আইন প্রয়োগ করে অপরাধ দমন করার মাধ্যমে এগিয়ে যাওয়া সম্ভব। পুলিশ জনগণ পরষ্পর বন্ধু, বর্তমান পুলিশ নারী বান্ধব, শিশু বান্ধব, জনবান্ধব পুলিশ। জনগনের দোরগোড়ায় সেবা নিশ্চিত করতে বেশি বেশি তথ্য প্রয়োজন। আমরা যতো বেশী তথ্য পাবো ততোধিক সমৃদ্ধ হবো।

পীরগাছা থানার প্রতিটি এলাকায় বিট পুলিশিং কার্যক্রম আরও শক্তিশালী করতে হবে। বিট অফিসার বিট এলাকায় সামাজিক নেতা। তিনি জনগণকে সাথে নিয়ে আন্তরিক প্রচেষ্টায় যাবতীয় কুকর্মের বিষবাষ্প বন্ধ করতে হবে । বুধবার সকাল ১১টায় পীরগাছা থানায় মাসিক অপরাধ ও আইন শৃংখলা পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

পুলিশ সুপার বলেন, বিট পুলিশিং একটি জনকল্যাণমূলক জবাবদিহি প্লাটফর্ম। কাজের স্বচ্ছতা বজায় রেখে সাধারণ মানুষের কষ্ট লাঘব করে ন্যায় বিচার নিশ্চিত করতে এই বিট পুলিশিং কার্যক্রম। পীরগাছা থানা এলাকার সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, মাদক উদ্ধার,জুয়া-চোরাচালান, বাল্যবিবাহ, ইভটিজিং প্রতিরোধ, আসামি গ্রেফতার, গ্রেফতারি পরোয়ানা তামিলসহ থানায় আগত সেবা ভোগীদের সেবা প্রদান নিশ্চিত করার নির্দেশ দেন। 

তিনি আরও বলেন, থানা হবে মানুষের সেবার কেন্দ্র, একজন মানুষ নিরুপায় হয়েই থানায় যায়। হয়তো তার সব সমস্যার সমাধান নাও দিতে পারেন, কিন্তু তার কথাগুলো মনোযোগ দিয়ে শুনুন, কী করতে হবে বুঝিয়ে বলুন, তার সঙ্গে ভালো ব্যবহার করুন। থানায় এসে হাসিমুখে মানুষ যেন কাঙ্ক্ষিত সেবা পায়, এই প্রয়াস যেন অব্যাহত থাকে। থানায় এসে মানুষ যদি ভালো ব্যবহার পায়, পুলিশের প্রতি মানুষ সন্তুষ্ট থাকবে। এতে পুলিশের ওপর মানুষের বিশ্বাস ও আস্থায় জায়গা আরও বাড়বে।

এসপি বিপ্লব আরও বলেন, রংপুর জেলা পুলিশকে জনবান্ধব, আধুনিক ও যুগোপযোগী বাহিনীতে পরিণত করার লক্ষ্যে সর্বচ্চ মনোভাব নিয়ে কাজ করতে হবে। আইন সবার জন্য সমান। শুধু সাধারণ মানুষই নয়, পুলিশও অপরাধ করলে কোনো ছাড় নেই। অপরাধ প্রমাণিত হলে শাস্তি পেতেই হবে। তখন অপরাধীর পরিচয় শুধু অপরাধী, অন্য কিছু নয়।

মাসিক অপরাধ সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মধুসূদন রায়, সহকারী পুলিশ সুপার মোঃ আরমান হোসেন, পীরগাছা থানারও ওসি, এসআই ও এএসআইরা।