রংপুরসহ ৩১ জেলাকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

রংপুরসহ ৩১ জেলাকে ঝুঁকিপূর্ণ ঘোষণা
পায়রা চত্ত্বর, রংপুর।

নিউজডোর ডেস্ক ♦ দেশে কভিড-১৯ এ মৃতের সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে। গতকাল করোনায় ৫২ জনের মৃত্যু হছে। গতকালেই দেশে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে। বিপরীতে গত ২৪ ঘন্টায় ২ হাজার ২১৯ জন সুস্থ হয়েছেন। তথ্য বিশ্লেষণ করে দেখা যায় গত ১৫ দিন ধরে করোনার সংক্রমণ হু-হু করে বাড়ছে, সাথে পাল্লা দিচ্ছে মৃত্যুটাও।

তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, দেশের প্রায় ৫৭ শতাংশ মৃত্যু হয়েছে ঢাকায়। সবচেয়ে কম মৃত্যু ময়মনসিংহে। মৃতদের তিন-চতুর্থাংশের বেশি পূরুষ এবং ৫৬ শতাংশের বয় ৬০-এর ওপরে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে  ঝুঁকিতে রয়েছে রংপুরসহ ৩১ জেলা। যেখানে করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। স্বাস্থ্য অধিদপ্তর এই ৩১ জেলাকে ঝুকিঁপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করেছে। জেলাগুলো হলো: রংপুর, নীলফামারী, বগুড়া, রাজশাহী, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, নাটোর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মৌলভীবাজার, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজবাড়ী, ফেনী, নোয়খালী, চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর, কুমিল্লা, নরসিংদী, মুন্সীগঞ্জ, নড়াইল, গাজীপুর, ফরিদপুর, ব্রাহ্মনবাড়ীয়া, যশোর, মাদারীপুর, নওগাঁ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, নাটোর ও কক্সবাজার।

গত ১৫ দিনে দেশে করোনায় ৫০১ জন মৃত্যুবরণ করেছেন, গড় হিসেবে প্রতিদিন ৩৪ জন মানুষের মৃত্যু হয়েছে। হাসপাতালের আইসিইউ শয্যার ওপর মারাত্মক চাপ তৈরি হয়েছে। এ অবস্থায় বিষেজ্ঞরা করোনা হাসপাতালের বাড়ানোর ওপর তাগিদ দিয়েছে।

করোনায় মৃতের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে রংপুর বিভাগ। রংপুর বিভাগে এপর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ৩৭৪জন।