আড়াই মাস পর রাজপথে বিএনপি, সংসদ বাতিলের আন্দোলন

ঘুরে দাঁড়ানোর শপথ নিয়ে কালোপতাকা মিছিল

নিউজডোর ডেস্ক : দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদ ও সংসদ বাতিলের এক দফা দাবীর আন্দোলন নিয়ে মাঠে নেমেছে রংপুরের বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা। ঘুরে দাঁড়ানোর শপথ নিয়ে শনিবার কালোপতাকা মিছিলসহ সমাবেশ করেছে দলটি। পুলিশি মামলা-হামলাকে উপেক্ষা করে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উপজেলা ও সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ড থেকে নেতাকর্মীরা গ্রান্ড হোটেল মোড়স্থ দলীয় কার্যালয়ে আসতে শুরু করে।

এসময় দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় পুলিশ বাহিনী। একপর্যায়ে বেলা সাড়ে ১২টায় বিএনপি নেতাকর্মীরা মিছিলটি বের হয়ে রংপুর প্রেসক্লাব হয়ে আবার দলীয় কার্যালয়ে ফিরে যায়। পরে দলীয় কার্যালয়ের সামনে মহানগর বিএনপি’র আহŸায়ক সামসুজ্জামান সামু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বিএনপি রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিএনপি নেতা আফছার আলী, আব্দুস সালাম।

বক্তারা বলেন, গত জাতীয় সংসদ নির্বাচন ছিল এক তরফা। এ নির্বাচনে অংশ নেয়নি কোনো বিরোধী দল। আওয়ামী লীগের নিজস্ব বিরোধী দল জাতীয় পার্টি ও তাদের অর্ন্তভূক্ত দল এবং ডামি প্রার্থীদের নিয়ে এ নির্বাচন করা হয়। হারলেও তারা, জিতলেও তারা। এখানে আওয়ামী লীগের বিরোধী কেউ নেই। এ নির্বাচন ছিল তামাশার নির্বাচন। এই একতরফা নির্বাচন বাংলার জনগণ মানেনি। প্রতিটি সেন্টারে যে ভোট কাষ্ট হয়েছে, তা লজ্জাজনক এটাই তার প্রমাণ। এ ডামি নির্বাচন অবিলম্বে বাতিল করতে হবে। যতদিন পর্যন্ত এ সরকার নির্বাচন বাতিল না করছে, ততদিন পর্যন্ত বিএনপি থামবে না। বিএনপি’র কোনো নেতাকর্মী ঘরে ফিরবে না। আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে। গত এক যুগ ধরে সরকার দল তার পেটোয়া বাহিনী দিয়েও আমাদের দাবায় রাখতে পারেনি, আর পারবেও না। যত হামলা-মামলা হবে আমাদের দল তত শক্তিশালী হবে। জয় আমাদেরই হবেই হবে।

বক্তারা বলেন, আজ সারাদেশে নিত্যপণ্যের দাম দিনদিন বেড়েই চলেছে। নি¤œ-মধ্যবিত্তরা না পারছে সইতে, না পারছে কিছু করতে। জনসাধারণের ক্রয় ক্ষমতার বাইরে সবকিছু চলে যাচ্ছে। এরকম চলতে থাকলে বাংলার মানুষ না খেয়ে মরবে। কিন্তু এই সরকার নিত্যপণ্যের দাম সহনশীল রাখতে ব্যর্থ। এ সময় নিত্যপণ্যের দাম সহনশীল পর্যায়ে রখাসহ গত আড়াই মাসে পুলিশের মামলায় পলাতক দলীয় নেতাদের মামলা থেকে অব্যহতি প্রদান, গ্রেফতারকৃত নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়।###