রংপুরে পুকুরে বিষ প্রয়োগ করে মাছ মেরে ফেলার অভিযোগ

নিজের জমি হয়েও মাছ চাষ করতে পারছি না

রংপুরে পুকুরে বিষ প্রয়োগ করে মাছ মেরে ফেলার অভিযোগ
মৃত মাছ নিয়ে দাঁড়িয়ে রয়েছেন পুকুর মালিক আনিসুর রহমান রানু

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে পুকুরে বিষ দিয়ে মাছ মেরে ফেলা ও ঘেরের জাল কেটে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। নগরীর দেওডোবা নেকারপাড়া এলাকার আনিসুর রহমান রানু বাণিজ্যিকভাবে মাছ চাষের জন্য ২০ হাজার টাকার মাছের পোনা ছেড়েছিলেন। বুধবার (১২ জুলাই) সকালে এসে তিনি দেখতে পান পুকুরের মাছগুলো মরে পানিতে ভেসে আছে।
জানা যায়, পাঁচ শতক জমিতে মাছ চাষ করতে পুকুর খনন করেছিলেন আনিসুর রহমান রানু। তবে তার ২০ হাজার টাকার মাছের পোনা বড় হওয়ার আগেই মরে পানিতে ভেসে আছে। এছাড়াও আরও দেখা যায়, পুকুর ঘেরার জন্য ববহৃত নেটটগুলোও কেউ কেটে নিয়ে গেছে।
আনিসুর রহমান রানু বলেন, আমরা বাড়ির গরু বিক্রি ও কষ্ট করে জমানো কিছু সঞ্চয় মিলিয়ে এই পাঁচ শতক জমি কিনেছিলাম। আগে থেকে পুকুর থাকার কারণে পূর্ব মালিক সেখানে মাছ চাষ করত। আমরাও কিছু বলিনি। তবে পরে সিদ্ধান্ত নেই যে সেখানে আমি মাছ চাষ করব। আমার এমন সিদ্ধান্তে অখুশি ছিলেন পূর্ব মালিক। এরই জেরে গত সোমবার রাতে কেউ বা কারা আমার পুকুরের নেটগুলো কেটে নিয়ে যায় এবং তার পরের দিন রাতে পুকুরে বিষ প্রয়োগ করে আমার মাছের পোনাগুলো মেরে ফেলে। 
তিনি আরও জানান, আমার মাছগুলো বড় হলে প্রায় এক লক্ষ টাকার মাছ বিক্রি করতে পারতাম। এখন আমার মাথায় হাত দেয়া ছাড়া আর কোনও উপায় নেই।  
আনিসুর রহমান রানুর মা সারবানু বলেন, আমরা এবার কার্প জাতীয় মাছ চাষ করেছিলাম। ছেলের ইচ্ছে ছিল মাছ বিক্রির টাকা দিয়ে আমাদের চিকিৎসা করাবে। কিন্তু তা আর হলো না। শুধু এবার নয় এপর্যন্ত আমরা তিনবার এ পুকুরে মাছে পোনা ছেড়েছিলাম, তিনবারই বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। নিজের জমি হয়েও মাছ চাষ করতে পারছি না। এবার তো পুকুর ঘেরার নেটও চুরি করে নিয়েছে।###