রংপুরে যেভাবে বাস্তবায়ন হবে লকডাউনের নির্দেশনা

রংপুরে যেভাবে বাস্তবায়ন হবে লকডাউনের নির্দেশনা

নভেল চৌধুরী ♦ লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসনকে কঠোর নির্দেশনা দিয়েছে সরকার। রংপুরে যেভাবে নির্দেশনা বাস্তবায়ন হবে তা জানিয়েছেন রংপুর জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রব্বানী।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে তিনি এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ ও ধর্মমন্ত্রণালয় থেকে যে নির্দেশনা আমরা পেয়েছি সেই মোতাবেক আমরা  গণবিজ্ঞপ্তি জারি করেছি, অংশীজনদের নিয়ে সরকারি নির্দেশনা প্রতিপালনে  কাজ করা হচ্ছে।

আমাদের বিশেষ করে ইসলামিক ফাউন্ডেশন মসজিদের ইমাম,  বিভিন্ন বাজার কমিটি এবং আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ে আমরা আলাপ আলোচনা করেছি যাতে জনগণ নির্দেশনাগুলো পালন করে তা নিয়ে আমরা আলোচনা করেছি।

তিনি বলেন, এই লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে হোটেল-রেস্তোঁরা কাঁচা বাজার ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দোকান পরিচালনা করা যেন নিশ্চিত হয়; এ বিষয়ে আমরা স্বেচ্ছাসেবকদের নিয়ে হোটেল মালিকদের সঙ্গে কথা বলেছি।

মাস্ক পড়াসহ স্বাস্থ্যবিধি জনগণকে মানাতে জেলা প্রশাসন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ আমাদের পুলিশ বিভাগ, র‌্যাবের সহযোগিতা নিয়ে জরিমানাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছি।

জনসাধারণের মাঝে সচেতনতা তৈরি বিষয়ে তিনি বলেন, আমাদের স্বেচ্ছাসেবক স্কাউট রেড ক্রিসেন্টসহ অন্যান্য সংগঠনের সহযোগিতা নিয়ে প্রচারের মাধ্যমে মাস্ক বিতরণসহ জনগণকে সচেতন করতে কাজ চালিয়ে যাচ্ছি।

করোনা রোগীদের চিকিৎসার বিষয়ে তিনি বলেন, আমাদের যে কোভিড হাসপাতাল রয়েছে সেগুলোতে যাতে জনগণ নিরবচ্ছিন্ন সেবা পায় এজন্য ডাক্তারসহ যারা কর্মরত আছেন তাদের সাথে আমরা নিয়মিত যোগাযোগ করি। তাদের কোনও সমস্যা হলে তা তৎক্ষনাৎ সমাধান করার চেষ্টা করি। এগুলো আমাদের প্রস্তুতি আছে।