রংপুরে স্বাস্থ্য সম্মত ও পরিচ্ছন্ন পরিবেশে স্ট্রিট ফুড বিক্রয় কার্যক্রমের উদ্বোধন

রংপুরে স্বাস্থ্য সম্মত ও পরিচ্ছন্ন পরিবেশে স্ট্রিট ফুড বিক্রয় কার্যক্রমের উদ্বোধন

এহসানুল হক সুমন ♦ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে উত্তম চর্চার অংশ হিসেবে রংপুর নগরীতে স্ট্রিটফুড বিক্রেতাদের স্বাস্থ্য সম্মত ও পরিচ্ছন্ন পরিবেশে বিক্রয় কার্যক্রমের উদ্বোধন হয়েছে।

বুধবার বিকেলে রংপুর সরকারী কলেজ রোডে রংপুর জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। বক্তব্য রাখেন, সিভিল সার্জন হিরম্ব কুমার রায়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী পঙ্কজ কুমার সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক শাহনাজ পারভীন, রংপুর সিটি কর্পোরেশনের সচিব রাশেদুল হক, প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু।

রংপুর জেলা প্রশাসনের উদ্যোগে রংপুর সিটি কর্পোরেশন ও বিভিন্ন এনজিও’র সহযোগিতায় এ কার্যক্রমের আওতায় রংপুর নগরীর রংপুর সরকারী কলেজ রাস্তায় ২৫টি চটপটি-ফুচকার দোকানদারকে স্বাস্থ্য সম্মত উপায়ে খাবার তৈরী ও পরিবেশন নিয়ে প্রশিক্ষণ এবং ছাতা, হাত ধোয়ার বালতিসহ বিভিন্ন উপকরণ দেয়া হয়।  

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলেন, ছেলে-মেয়েসহ বিভিন্ন বয়সী মানুষদের পছন্দের খাবারের তালিকার প্রথম সারির খাবার হলো চটপটি-ফুচকা। এই খাবারগুলো আমরা রাস্তার পাশে ভ্রাম্যমান দোকানগুলোতে খেয়ে অভ্যস্ত। তাই এই খাবারগুলো স্বাস্থ্য সম্মত উপায়ে যেন মানুষ খেতে পারে সেলক্ষ্যে আমরা প্রথমে দোকানগুলোর সংখ্যা নির্ধারণ করেছি। এরপর আমরা মূল সড়ক থেকে সরিয়ে একটি ভেতরে নিয়ে দোকানগুলো শৃঙ্খলায় এনেছি। কিভাবে পরিস্কার-পরিচ্ছন্ন উপায়ে খাবার তৈরী এবং পরিবেশনের বিষয়ে আমরা দোকনদাদের প্রশিক্ষণ দেই। দোকানীদের বিভিন্ন উপকরণ দেয়া হয়েছে। এক্ষেত্রে জেলা প্রশাসনকে বিভিন্ন এনজিও সহযোগিতা করেছে। রাস্তার পাশে বসেও স্বাস্থ্য সম্মতভাবে এই খাবারগুলো রংপুরবাসী খেতে পারবে বলে আমি মনে করছি। 

সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, জেলা প্রশাসকের তত্ত্বাবধানে স্থায়ীভাবে একটি বসার জায়গা পেলে ভ্রাম্যমান চটপটি-ফুচকা বিক্রেতারা। এতে করে তারা সুন্দরভাবে তাদের জীবিকা নির্বাহ করতে পারবেন। মানসম্মত খাবার ভোক্তাদের কাছে পৌঁছে দিতে পারবেন তারা। রংপুর একটি প্রাচীন জেলা। এ নগরীতে উন্নয়ন হয়েছে খুব অপরিকল্পতি ভাবে। আমি মনেকরি সকলের সহযোগিতায় পর্যায়ক্রমে আমরা এভাবে পরিকল্পিত ও দৃষ্টিনন্দন নগরী গড়তে পারবো।