প্রতিবন্ধী ধর্ষণে জন্ম নেয়া শিশুকে ধর্ষকের সন্তান হিসেবে স্বীকৃতি দেয়ার আদেশ

প্রতিবন্ধী ধর্ষণে জন্ম নেয়া শিশুকে ধর্ষকের সন্তান হিসেবে স্বীকৃতি দেয়ার আদেশ

স্টাফ রিপোর্টার, রংপুর থেকে : রংপুরের পীরগাছায় প্রতিবন্ধী এক নারীকে ধর্ষণের ঘটনায় আসামী আবুল কালামকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। রোববার দুপুরে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক রোকনুজ্জামান এ রায় প্রদান করেন। আসামী আবুল কালামকে এক লাখ টাকা জরিমানারও আদেশ দেয় আদালত। সেই সাথে ওই প্রতিবন্ধীর গর্ভে জন্ম নেয়া পুত্র সন্তানকে আবুল কালামের সন্তান হিসেবে স্বীকৃতি প্রদান ও তার ওয়ারিশ হিসেবে সম্পত্তির ভাগ দেবার আদেশ দেন।

মামলা সূত্রে জানা যায়, রংপুরের পীরগাছা উপজেলার হরিরাম গ্রামের এক বাক ও শ্রবণ প্রতিবন্ধী এক নারীকে একই গ্রামের আব্দুল জলিলের ছেলে আসামী আবুল কালাম ২০০৮ সালের ১২ জানুয়ারী বাড়িতে একা পেয়ে ধর্ষণ করে। এতে করে প্রতিবন্ধী ওই নারী গর্ভবতী হয়ে পড়ে। এরপর ৮ সেপ্টেম্বর গুরুতর অসুস্থ্য হয়ে পড়লে ওই নারীকে পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে একটি পুত্র সন্তান প্রসব করেন তিনি। এ ঘটনায় ওই নারীর পরিবারের সদস্য পীরগাছা থানায় মামলা দায়ের করতে না পেরে আদালতে মামলা করেন। পরবর্তীতে পুলিশ আসামী আবুল কালামের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করে। মামলায় ১১ জন সাক্ষীর সাক্ষ্য ও জেলা গ্রহন শেষে বিজ্ঞ বিচারক আসামী আবুল কালামকে দোষি সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানার আদেশ দেন। 

বিজ্ঞ বিচারক রায়ে, প্রতিবন্ধীর গর্ভে জন্ম নেয়া পুত্র সন্তানকে আসামী আবুল কালামের সন্তান হিসেবে স্বীকৃতি প্রদান ও তার ওয়ারিশ হিসেবে সম্পত্তির ভাগ দেবার আদেশ দেন। যদি কোন সম্পদ না থাকে তা হলে রাষ্ট্রকে শিশুটির দায়িত্ব গ্রহনের আদেশ দেন। বাদী পক্ষে মামলা পরিচালনা করেন বিশেষ পিপি জাহাঙ্গীর হোসেন তুহিন। তিনি জানান, তারা ন্যায় বিচার পেয়েছেন সেই সাথে প্রতিবন্ধি নারীর গর্ভে জন্ম নেয়া শিশুটির ভোরন পোষনের ব্যাপারে যুগান্তকারী রায় দিয়েছেন।