টাকার অবমূল্যায়নের কারণে  নিত্য পণ্যের দামের উপর প্রভাব পড়েছে 

টাকার অবমূল্যায়নের কারণে  নিত্য পণ্যের দামের উপর প্রভাব পড়েছে 

স্টাফ রিপোর্টার ♦ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, দেশে টাকার অবমূল্যায়নের কারণে নিত্য পণ্যের দামের উপর প্রভাব পড়েছে। তাই অন্য দেশের তুলনায় দেশে পণ্যের দাম ধীরগতিতে কমছে। আমাদের দেশের টাকার ২০ থেকে ২৫ শতাংশ অবমূল্যায়ন হয়েছে। বিদেশ থেকে আমদানী করা পণ্যের খরচ ও দেশের টাকার অবমূল্যায়নের বিষয়টি হিসাব-নিকেশ করে পণ্যের দাম নির্ধারণ করা হচ্ছে। বুধবার (২৬ জুলাই) দুপুরে রংপুর জিলা স্কুল মাঠে আগামী ২ আগস্ট প্রধানমন্ত্রীর সমাবেশস্থল পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 
বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে সয়াবিন তেল, চিনি, ডাল আমদানী করা হয়। বিশ্ব বাজারে তেলের দাম কমার সাথে ট্যারিফ কমিশন দেশেও তেলের নতুন দাম নির্ধারণ করে দিয়েছে। তবে সেটি বাজারে বাস্তবায়ন হতে হয়তো সময় লাগছে। এর মধ্যে কিছু অসাধু ব্যবসায়ীরা কখনো কখনো সুযোগ নেয়। ভোক্তা অধিকার ও অন্যান্য সরকারী সংস্থা বাজার নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে। এখানে আমাদের মাঝে কোন দূর্বলতা নেই, সরকার এ বিষয়ে সিরিয়াস রয়েছে। 
তিনি আরও বলেন, দেশে সাড়ে ৩ কোটি মানুষ দারিদ্র সীমার নিচে রয়েছে, অপরদিকে আমরা ৫ কোটি মানুষকে টিসিবি’র মাধ্যমে স্বল্প মূল্যে চালসহ নিত্য প্রয়োজনীয় পণ্য দিচ্ছি। সরকার সাধারণ মানুষের প্রতি যথেষ্ট সংবেদনশীল। 
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগারো বছর আগে এই জিলা স্কুল মাঠে এসে উত্তরবঙ্গের উন্নয়নের দায়িত্ব নিয়েছিলেন। উত্তরের মানুষের চাওয়া পূরণে তিনি সর্বোচ্চ দায়িত্ব পালন করেছেন। আমাদের তিস্তার দু’পাড়ে উন্নয়ন দরকার, দ্রæত গ্যাস সরবরাহ দরকার, শিল্প-কারখানার জন্য অর্থনৈতিক অঞ্চল করা, ছয় লেন মহাসড়কের কাজ দ্রæত শেষ করাসহ আমাদের নানা চাওয়া রয়েছে। প্রধানমন্ত্রী এসব চাওয়ার বাস্তবায়নের অঙ্গীকার করে যাবেন বলে প্রত্যাশা করছি।