মরিচের পর এবার দাম বেড়েছে আদা’র

মরিচের দামে কিছুটা স্বস্তি ফিরলেও আদার দাম বেড়েছে দেড়গুন

মরিচের পর এবার দাম বেড়েছে আদা’র

স্টাফ রিপোর্টার ♦ কাঁচা মরিচের পর এবার আগুন লেগেছে আদার দামে। ঈদের আগ পর্যন্ত যে আদা ছিল ৪’শ টাকা কেজি, কয়েকদিনের ব্যাবধানে সে আদা ৬’শতে পৌঁছেছে। সরেজমিনে রংপুরের কাঁচা বাজারগুলোতে গিয়ে দেখা যায়, মরিচের দামে কিছুটা স্বস্তি ফিরলেও আদার দাম বেড়েছে দেড়গুন। ফলে আদা কিনতে গিয়ে ক্রেতাদের পড়তে হচ্ছে সমস্যায়।

রংপুরের পাগলাপীর নামা বাজারের সবজি ব্যবসায়ী মিজানুর রহমান নিউজডোরকে জানান, বাজারে আদার সরবরাহ একদমই কম। যে আদাগুলো ছিল ঈদের বন্ধের কারণে তাও পঁচে গেছে। বাজারে আদা না থাকার কারণে এই দাম বেড়েছে।

আরেক ব্যবসায়ী অনিল চন্দ্র সরকার বলেন, রংপুরের বাজারে আদা‘র সরবরাহ একেবারেই নেই বললে চলে। তবে আজকালের মধ্যে আদা’র গাড়ি আসবে বলে শোনা যাচ্ছে। তখন আবারও দাম স্বাভাবিক হবে। বাজারে আদা না থাকার কারণে দাম ৪’শ থেকে বেড়ে ৬’শ অর্থ্যাৎ দেড়গুন বেড়েছে।

বাজার করতে পাগলাপীরের ২নং হরিদেবপুরের বাসিন্দা শামীম রেজা বলেন, এভাবে যদি একটির পর আরেকটি পণ্যের দাম অস্বাভাবিক হারে বাড়তে থাকে, তাহলে আমরা কিভাবে কিনব। আয় তো আর বাড়ে না। সীমিত আয়ে আমাদের পরিবারের প্রয়োজনীয় চাহিদা মেটাতে হয়। এভাবে দাম বাড়ালে আমাদের পথে নামা ছাড়া আর কোনও উপায় থাকবে না।