রমজানে কি পরিমাণ পানি পান করবেন

রমজানে কি পরিমাণ পানি পান করবেন
ছবি: সংগৃহীত (medical news today)

জাভেদ ইকবাল ♦ চলছে মুসলমানদের পবিত্র মাহে রমজান মাস। মুসলমানদের এই মাসে প্রায় ১৬ ঘন্টা সকল খাবারে সাথে সাথে পানি থেকেও বিরত থাকতে হয়। প্রচণ্ড গরমে সুস্থভাবে রোজা রাখার জন্য এই তরলে চাহিদা পূরণ করা অতি গুরুত্বপূর্ণ। প্রচণ্ড গরম আবওহাওয়ায় এই রমজান মাসে তরলের বিষয়টি সবচেয়ে বেশি প্রধান্য পেয়ে থাকে।

পানিই হলো সর্বোত্তম তরল। এই রোজায় এবং গরমে ইফতার থেকে সেহরি পর্যন্ত দুই থেকে তিন লিটার পানি পান করা প্রয়োজন। পানির এই পরিমাণকে খেয়াল রাখতে আমাদের নির্দিষ্ট পরিমাপক বা বোতল ব্যবহার করা উচিৎ। সুস্থ থাকতে পানির কোনও বিকল্প নেই। পানিতে কোনও ক্যালরি নেই তাই পানিতে ওজন বাড়ার কোনও প্রশ্নই আসে না। কারো যদি শারীরিক কারণে পানি পান করা নিয়নত্রণ করা প্রয়োজন হয়, তাহলে তাকে বিশেষজ্ঞ’র পরামর্শ নিতে হবে।

এছাড়াও রমজানে ক্যালসিয়াম ও প্রোটিনের চাহিদা পূরণের  জন্য দুধ ও বাদাম দিয়ে ইফতারে শরবত রাখতে পারেন। রাতের খাবারে এবং সেহরিতে ১ কাপ করে দুধ রাখতে পারেন। দৈনিক এক গ্লাস দুধ শররের মাংসপেশিকে সুস্থ রাখতে সাহায্য করে। তবে যাদের ডায়বেটিক ও হৃদরোগ রয়েছে তাদের লো ফ্যাট বা স্কিমড দুধ পান করতে পারেন অথবা চিকিৎসকের পরামর্শ নিন। যেসব শিশু রোজা রাখে, তাদের অবশ্যই ২৫০ থেকে ৩৫০ এম এল দুধ বা দুধের তৈরি খাবার খেতে হবে।

ইফতারে সব মানুষেরই প্রিয় জিনিসটি হলো শরবত। তবে  লেবু শরবত, আঁখের গুড়ের শরবত, তোকমা-ইসব গুলের শরবত বা খাঁটি রুহ আফজা’র শরবত পরিবেশন স্বাস্থ্যসম্মত। এছাড়া ডাবের পানিও রাখা যেতে পারে। কিন্তু বাজারে কমার্শিয়াল, প্যাকেটজাত রঙিন শরবত ইফতারে না রাখাই স্বাস্থ্যের জন্যে ভালো।