রংপুরে মুক্তিপণ না পেয়ে শিশু হত্যা : দু’জনকে আমৃত্যু কারাদন্ড 

রংপুরে মুক্তিপণ না পেয়ে শিশু হত্যা : দু’জনকে আমৃত্যু কারাদন্ড 

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে মুক্তিপণ না পেয়ে শিশু রিয়া মনি (৭) হত্যা মামলায় দু’জনকে আমৃত্যু কারাদন্ড দিয়েছে আদালত। সেই সাথে এক লক্ষ টাকা অর্থদন্ডও প্রদান করা হয়েছে তাদের। দন্ডপ্রাপ্তরা হলো, পীরগাছা উপজেলার তাম্বূলপুর পরান গ্রামের আব্দুর রহিমের ছেলে সালাহউদ্দিন ও আবুল কালামের ছেলে রাসেল মিয়া। মঙ্গলবার দুপুরে রংপুর নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক রোকনুজ্জামান এ আদেশ দেন। 

মামলা সূত্রে জানা যায়, ২০১৩ সালের ২৪ ডিসেম্বর পরান গ্রামের আব্দুর রহিমের মেয়ে রিয়াকে জুস খাওয়ানোর কথা বলে অপহরণ করে প্রতিবেশী সালাহউদ্দিন, রাসেলসহ অন্যরা। এরপর তারা রিয়ার বাবা ও স্বজনদের কাছ থেকে মোবাইল ফোনে ৪ লাখ টাকা মুক্তিপণ দাবী করে। টাকা না পাওয়া পর্যন্ত তারা রিয়াকে তারা ম্যাংগো জুসের সাথে ঘুমের ঔষধ খাওয়ায়। এর এক পর্যায়ে রিয়াকে শ্বাসরোধ করে হত্যা করে লাশ রাসেল মিয়া তার বাড়ির অদূরে একটি সেফটি ট্যাংকে ফেলে দেয়। এ ঘটনায় মোবাইল ফোনের সূত্র ধরে আসামী রাসেলকে গ্রেফতার করে পুলিশ।

এরপর তাকে জিজ্ঞাসাবাদে সহযোগি সালাহউদ্দিনের নাম বেরিয়ে আসলে তাকেও গ্রেফতার করে পুলিশ। তাদের দু’জনের স্বীকারোক্তি অনুযায়ী ২৫ দিন পর বাড়ির পার্শ্বে এক ব্যক্তির বাড়ির সেফটি ট্যাংক থেকে রিয়া মনির লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় নিহত রিয়া মনির বাবা আব্দুর রহিম বাদী হয়ে পীরগাছা থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ রাসেল, সালাহউদ্দিনসহ ৭ জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করে। মামলার ১৪ জন স্বাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে আদালত সালাহউদ্দিন ও রাসেলকে দোষী সাব্যস্ত করে আমৃত্যু কারাদন্ডের আদেশ দেন। মামলার অপর ৫ আসামীকে বেকসুর খালাশ প্রদান করে আদালত। রায় ঘোষণার সময় আসামী রাসেল কাঠগড়ায় উপস্থিত ছিল। অন্যদিকে জামিনের পর থেকে সালাহউদ্দিন আত্মগোপনে থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারির আদেশ দেয় আদালত। 

এদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবি নারী ও শিশু নিযার্তন দমন ট্রাইব্যুনাল-২ এর পিপি জাহাঙ্গীর হোসেন তুহিন রায়ে সন্তোষ প্রকাশ করলেও খালাশপ্রাপ্তদের বিষয়ে উচ্চ আদালতে যাওয়ার কথা জানান।