রংপুরে ভূমি কর্মকর্তাদের অবস্থান ধর্মঘট ও স্মারকলিপি প্রদান 

রংপুরে ভূমি কর্মকর্তাদের অবস্থান ধর্মঘট ও স্মারকলিপি প্রদান 

এহসানুল হক সুমন ♦ নতুন বেতন স্কেল চালু, জনবল নিয়োগ ও পদোন্নতি নিয়ে ভূমি মন্ত্রণালয়ে আটকে থাকা প্রধানমন্ত্রী অনুমোদিত গেজেট বাস্তবায়নের দাবীতে অবস্থান ধর্মঘট ও জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছে রংপুরের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপ-সহকারী কর্মকর্তারা। আগামী ১৫ জানুয়ারীর মধ্যে দাবী পূরণ না হলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষনা দেন তারা। বৃহস্পতিবার সকালে ভূমি অফিসার্স কল্যান সমিতির ব্যানারে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান ধর্মঘট শুরু করেন ইউনিয়ন ভূমি কর্মকর্তারা। সংগঠনের জেলা সভাপতি মেজবাহুল ইসলামের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, সহ-সভাপতি হারুন-অর রশিদ, দেওয়ান রাশেদ ইকবাল, সাধারণ সম্পাদক মুসা মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মুকুল হোসেন, সাংগঠনিক সম্পাদক মোজাহিদ হোসেনসহ অন্যরা। 

বক্তারা বলেন, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের বেতন স্কেল উন্নীতকরণসহ নিয়োগ বিধি প্রশাসনিক সকাল কমিটির সিদ্ধান্তে প্রেক্ষিতে প্রধানমন্ত্রী অনুমোদনক্রমে ২০১৩ সালের ৩০ মে অর্থ মন্ত্রণালয় থেকে একটি স্মারক জারি করা হয়। সেটির আলোকে ওই বছরের ২২ জুলাই জিও জারী করলে মাঠ পর্যায়ে বেতন নির্ধারণ ও উত্তোলনের মাধ্যমে তা বাস্তবায়ন হয়। কিন্তু পরবর্তীতে ভূমি মন্ত্রণালয় অর্থ মন্ত্রনালয়ে জারিকৃত সেই স্মারকটি স্থগিত করে। এর ফলে ২০১৩ সালে প্রধানমন্ত্রী অনুমোদিত অর্থ মন্ত্রণালয়ের স্মারকের শর্তানুযায়ী জনবল নিয়োগ ও পদোন্নতি বন্ধ থাকায় ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ে ব্যাপক শূন্যতা তৈরী হয়েছে।

পরবর্তীতে ২০১৮ সালের ২৩ এপ্রিল সচিব কমিটির সপ্তম সভায় বিষয়টি উত্থাপিত হলে ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের উন্নীত বেতন স্কেলের সাথে পুণঃনির্ধারিত জনবল নিয়োগ, পদোন্নতি যোগ্যতা অনুযায়ী নতুন নিয়োগ বিধি প্রণয়নসহ পদ দুটিতে নতুন জনবল নিয়োগ ও পদোন্নতি কার্যক্রম চালুর উদ্যোগ নেয়া হবে বলে আশ্বাস দেয়া হয়। ২০২১ সালের১৭ আগস্ট ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের নিয়োগ বিধির গেজেট পাশ হয় এবং ভূমি মন্ত্রণালয় দেশের সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসককে ওই গেজেট বাস্তবায়নের জন্য নির্দেশ দেয়া হয়। কিন্তু ২০১৩ সাল থেকে এ পর্যন্ত অগণিতবার বেতন স্কেল ও পদোন্নতি প্রদানের বিষয়ে আশ্বাস দিয়েও কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় ভূমি কর্মকর্তাদের মাঠে নামতে হয়েছে।  

অবস্থান ধর্মঘট পালন শেষে জেলা প্রশাসক আসিব আহসানের কাছে দাবী সম্বলিত স্মারকলিপি দেন কর্মকর্তারা।