স্বাধীনতার ইতিহাস বিকৃত হচ্ছে : মির্জা ফখরুল

স্বাধীনতার ইতিহাস বিকৃত হচ্ছে : মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

নিউজডোর ডেস্ক ♦ বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জিয়াউর রহমান ঘোষণা দিয়ে স্বাধীনতা যুদ্ধ শুরু করেছিলেন। স্বাধীনতার ইতিহাস বিকৃত হচ্ছে। সেই বিকৃত ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে।

শনিবার দুপুরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির বৈঠকে তিনি এ আহ্বান জানান। ভার্চুয়াল এ বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

বৈঠকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা অর্জনের সঠিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আমাদের নুইয়ে পড়লে চলবে না। ভবিষ্যৎ যে স্বপ্ন, সেটা আলোচনার মধ্য দিয়ে এগোতে হবে। সে লক্ষ্যে আমাদের বিভিন্ন আলোচনা, প্রকাশনা ও ডকুমেন্টেশনের মধ্য দিয়ে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার এই একটা সুযোগ আমাদের অবশ্যই নিতে হবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির প্রথম এই ভার্চুয়াল বৈঠক হয়। কমিটির আহ্বায়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কীভাবে স্বাধীনতার রজতজয়ন্তী বছরব্যাপী করা যায়, তার কর্মকৌশল ও প্রস্তাবিত কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে জাতীয় কমিটির বাইরে একটি স্টিয়ারিং কমিটি এবং অর্থ, সেমিনার-সিম্পোজিয়াম, ব্যবস্থাপনা, দপ্তর, প্রচার, প্রকাশনা, সাংস্কৃতিক ও মিডিয়াসহ বিভিন্ন উপকমিটি গঠনের বিষয়েও আলোচনা হয়। মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিষয়ভিত্তিক প্রকাশনা, পোস্টার এবং লিফলেটও প্রকাশ করবে বিএনপি।

স্বাধীনতার রজতজয়ন্তী জাতীয় কমিটির সদস্য সচিব আবদুস সালামের পরিচালনায় বৈঠকে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, আবদুল্লাহ আল নোমান, ব্যারিস্টার শাহজাহান ওমর, বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, নিতাই রায় চৌধুরী প্রমুখ।