রমজানে বাজারকে সহনীয় পর্যায়ে রাখা হবে : বাণিজ্যমন্ত্রী

রমজানে বাজারকে সহনীয় পর্যায়ে রাখা হবে : বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ♦ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, আগামী রমজানে টিসিবির মাধ্যমে গত বছরের তুলনায় দ্বিগুন নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানী করে বাজারকে সহনীয় পর্যায়ে রাখা হবে। তাই রমজান মাসকে ঘিরে আমাদের প্রচার পরিমান পণ্য আমদানীর চিন্তা রয়েছে। কোন অবস্থাতেই যেন পণ্য নিয়ে সাধারণ মানুষের সমস্যা না হয় সেদিকটা দেখছে সরকার। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনে রমজান মাসে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষের কাছে ভোজ্যতেল পৌঁছে দেয়া হবে। টিসিবিও সেভাবে প্রস্তুতি নিয়েছে। রোববার রংপুর জেলা পরিষদের বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা আন্তর্জাতিক কিছু বিনিয়োগকারীকে এ অঞ্চলে আনার চেষ্টা করছি। এক থেকে দেড় বছরের মধ্যে বেশ কিছু ইন্ডাস্ট্রি এখানে গড়ে উঠবে। রংপুরে গ্যাস আসছে। আমরা চাই রংপুর অঞ্চলে শ্রমঘন এলাকা করা হোক। তবে বিনিয়োগকারীরা ব্যবসায় লাভ-লোকসান খোঁজেন। আমি চেস্টা করছি বিনিয়োগকারীদের জন্য কিভাবে ১০ বছর কর মওকুফসহ বিদ্যুতে ভর্তুকি প্রদান করা যায়। এসব সুবিধা দিয়ে আমরা বিনিয়োগকারীদের আকৃষ্ট চেষ্টা করছি এ অঞ্চলে শিল্প-কারখানা স্থাপনে। 

তিনি আরও বলেন, আগামী এপ্রিল মাসে আমাদের বোরো ধান উঠবে। চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে ১০ লক্ষ মেট্রিক টন চাল আমদানী করা হচ্ছে। ইতোমধ্যে ৩ থেকে সাড়ে ৩ লক্ষ মেট্রিক টন চাল এসেছে। বাকীটাও চলে আসবে। আশা করছি এক মাসের মধ্যে আমরা ওভারকাম করতে পারবো।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ছাফিয়া খানম, প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জেলা  স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আতাউজ্জামান বাবু, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনিসহ জেলা পরিষদের কাউন্সিলর ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দরা।