বেরোবির উপাচার্য দেখা না দেয়ায় প্রতিবাদমূলক বিবৃতি

বেরোবির উপাচার্য দেখা না দেয়ায় প্রতিবাদমূলক বিবৃতি

বেরোবি প্রতিনিধি ♦ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ দেখা না দেয়ায় প্রতিবাদমূলক বিবৃতি দিয়েছেন অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক মতিউর রহমান।

বিবৃতিতে মতিউর রহমান বলেন, গত বছর ফেব্রুয়ারী মাস থেকে অধিকার সুরক্ষা পরিষদের পক্ষে উপাচার্যের সাথে দেখা করতে চাওয়া হচ্ছে। এ লক্ষ্যে বহুবার উপাচার্যের দপ্তরে তার পিএসকে জানানো হয়েছে। আমাদের জানা মতে, তিনি গত বছরের ফেব্রুয়ারি মাসের পর থেকে প্রশাসনিক ভবনে উপাচার্যের দপ্তরে আর বসেননি। আমরা বিভিন্ন সূত্রে খবর পেয়েছিলাম যে ১৫ জানুয়ারি (২০২১) শুক্রবার ছুটির দিন তিনি ক্যাম্পাসে তার বাসভবনে এসেছেন। খবর পেয়েই  উপাচার্যের পিএস আমিনুর রহমানকে মুঠোফোনে জানানো হয় অধিকার সুরক্ষা পরিষদের সদস্যরা তার সাথে দেখা করতে চান, বিষয়টি যেন উপাচার্যকে জানানো হয়। এরপরই অধিকার সুরক্ষা পরিষদের সদস্যরা সকাল সাড়ে দশটায় ক্যাম্পাসে জমায়েত হতে থাকেন। পরে উপাচার্যের বাসভবনের প্রধান ফটকে গেলে উপাচার্যেরপিএস জানান, উপাচার্য বাসার বাইরে আছেন, আবারও বাসায় আসবেন। উপাচার্যের আবারও আসার জন্য অধিকার সুরক্ষা পরিষদের সদস্যরা সারাদিন অপেক্ষা করলেও তিনি আসেন নি। উপাচার্যের পিএস ও তার অবস্থান সম্পর্কে জানাননি। একজন উপাচার্য নৈতিকতার বিচারে চরমভাবে পরাজিত হলেই কেবল সহকর্মীদের সাথে দেখা না করে পলায়নপ্রবৃত্তি নিয়ে সটকে পড়তে পারেন।

তিনি বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাসের পর মাস অনুপস্থিত আছেন। অথচ তার নিয়োগের শর্তে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাকে ক্যাম্পাসে সার্বক্ষনিক উপস্থিত থাকতে হবে। শুধু তাই নয় করোনকালে সরকারের পক্ষ থেকে আলাদা প্রজ্ঞাপনও আছে কর্মকর্তাদের সার্বক্ষণিক উপস্থিত থাকার।

বিবৃতিতে আরও বলেন, উপাচার্যের ধারাবাহিক অনুপস্থিতি এবং ঢাকা লিঁয়াজো অফিসে বসে তার ধারাবাহিক অপকর্ম বন্ধ করার দাবি জানানো হচ্ছে। দীর্ঘদিন ক্যাম্পাসে এসে অধিকার সুরক্ষা পরিষদের সদস্যদের সারাদিন বসিয়ে রাখার মত ঘৃণ্য ঘটনার প্রতিবাদ জানাচ্ছি।

 

এর আগে, অবরুদ্ধ করে জোরর্পূবক বিভিন্ন কাগজে স্বাক্ষর নেয়ার অভিযোগ তুলে উপাচার্য বিরোধী ৮ শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক নাজমুল হক। যার প্রধান আসামী অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক মতিউর রহমান।