পীরগঞ্জে শোকের ছায়া: রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় মৃত্যু ১৭ 

পীরগঞ্জে শোকের ছায়া: রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় মৃত্যু ১৭ 

মাজহারুল আলম মিলন, পীরগঞ্জ থেকে ♦ রাজশাহী নগরীর উপকণ্ঠে কাটাখালী থানার সম্মুখের মহাসড়কে বাস, মাইক্রোবাস ও হিউম্যান হলারের (লেগুনা) ত্রিমুখী সংঘর্ষ হয়। এ সময়ে মাইক্রোবাসের গ্যাসের সিলিন্ডারে বিস্ফোরণ ঘটে। এতে অগ্নিদগ্ধ হয়ে চালক ব্যতিত ১৭জন যাত্রী নিহত হয়। এরা সকলেই রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার বাসীন্দা।

পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সরেস চন্দ্র জানান, উপজেলার সদরের কয়েকজন জন ব্যবসায়ী মাইক্রোবাসযোগে (হাইচ) পরিবার-পরিজন নিয়ে চালকসহ ১৮জন যাত্রী গতকাল শুক্রবার সকালে ভ্রমণ ও মাজার জিয়ারতের উদেশ্যে রাজশাহী রওয়ানা হয়। শাহ মকদুম মাজার জিয়ারতের সড়কের পথিমধ্যে দুপুর পনে ২টার দিকে সড়ক দুর্ঘটনা ঘটে। এতে ১৮ জন যাত্রীর মধ্যে চালক উপজেলা সদরের পচাঁকান্দর গরীবপুর গ্রামের মৃত আনজু মিয়ার ছেলে হানিফ ওরফে পচাঁ (৩৫) ব্যতিত সকলে নিহত হয়। চালক আশংকাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এদিকে উপজেলার সদরের ৫টি গ্রামের ৪টি পরিবারের ১৭জন সদস্যর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। কান্নার রোল চারদিকে পরিবেশকে ভারী করে তুলেছে। অতীতে অনেক সড়ক দুর্ঘটনা দেখেছে পীরগঞ্জবাসী। কিন্তু একটি পরিবারের পিতা-মাতা-সন্তানসহ সর্ম্পুণ পরিবারের সকল সদস্য’র নিহতের ঘটনা বিরল। 

এসব পরিবারে বর্তমানে কান্নার লোকজনও আর নেই। নিহতরা হলেন-দাড়িকাপাড়া গ্রামের আফছার আলীর ছেলে পেশায় মেকানিক মোকলেছার রহমান (৪৫), তার স্ত্রী পারভীন (৩৫) ও ছেলে কলেজ পড়ুয়া পাভেল (১৯), দুরামিঠিপুর গ্রামের আলহাজ্ব মজিবর রহমানের ছেলে শহিদুল ইসলাম (৪৫), চৈত্রকোল ইউনিয়নের রাঙ্গামাটি গ্রামের বাসীন্দা ইয়াছীন আলীর ছেলে বর্তমানে রামনাথপুর ইউনিয়নের রাজারামপুর গ্রামে বসবাসরত রড, সিমেন্ট, টেলিকম ব্যবসায়ী সালাহউদ্দিন (৩৫), সালাহ উদ্দিনের স্ত্রী সামছুন্নাহার (২৫), বড় শ্যালিকা কামরুন্নাহার (৩৮), ছেলে সাজিদ (১১) ও মেয়ে আফিয়া খাতুন সাফা (২), একই ইউনিয়নের বড় মজিদপুর গ্রামের মৃত জোনাব আলীর ছেলে পার্টস ব্যবসায়ী ফুল মিয়া (৪০), স্ত্রী নাজমা খাতুন (৩৫), ছেলে ফয়সাল (১৩), মেয়ে সুমাইয়া (৮), মেয়ে সাদিয়া (৪), উপজেলা সদরের প্রজাপাড়া গ্রামের সামছুল ইসলামের ছেলে মেকানিক তাজুল করিম ভুট্টু(৫০), স্ত্রী মুক্তা বেগম (৪২) ও ছেলে ইয়ামীন (১৩)। 

পীরগঞ্জ থানা পুলিশের তথ্য মতে,  দুপুর পনে দুইটার দিকে রংপুরের পীরগঞ্জ থেকে যাত্রীদের ঠাসা একটি বড় মাইক্রোবাস রাজশাহীর দিকে যাচ্ছিল। এসময় কাটাখালী থানার সামনে যাত্রীবাহী হানিফ পরিবহণের একটি বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয় মাইক্রোবাসটির। এতে মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পাশের হিউম্যান হলারে (লেগুনা) ধাক্কা দেয়।

একপর্যায়ে মাইক্রোবাসের গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলেই পুড়ে মারা যান ১১ জন। আহতদের দ্রুত উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে মৃত্যু ঘটে আরো ৬ জনের। এ ঘটনার পর রাজশাহী ঢাকা মহাসড়কের যান চলাচল ঘণ্টাখানিকের জন্য বন্ধ থাকে।