তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন, চুক্তিসই ৬ দফা দাবীতে রংপুরে সংবাদ সম্মেলন 

তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন, চুক্তিসই ৬ দফা দাবীতে রংপুরে সংবাদ সম্মেলন 

এহসানুল হক সুমন ♦  তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন, তিস্তা চুক্তিসই ৬ দফা দাবীতে রংপুরে সংবাদ সম্মেলন করেছে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদ। সোমবার সকালে রংপুর নগরীর রাজা রামমোহন ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করে সংগঠনের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী জানান, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা দেশের মানুষের ভাগ্য উন্নয়নে দেশের বিভিন্ন স্থানে মেগা প্রকল্প বাস্তবায়ন করছেন। কিন্তু দারিদ্রতা ও বেকারত্ব কাটছে না রংপুর অঞ্চলে। ইতোপূর্বে ভারতের সাথে কথা এগিয়ে গেলেও ফেডারেল রাজনীতির কুটকৌশলে পড়ে তিস্তা চুক্তি ঝুলে গেছে। ২০১৪ সাল থেকে ভারত একতরফাভাবে পানি প্রত্যাহার করায় তিস্তা এখন মরুভূমিতে পরিণত হয়েছে। তিস্তাপাড়ের কৃষি, জীববৈচিত্র ধ্বংসের মুখে পতিত হয়েছে। তাই তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন ও তিস্তা  চুক্তিসই নিয়ে সরকারকে এখনই পদক্ষেপ নেয়া জরুরী। সেই সাথে আমাদের ৬ দফা দাবী বাস্তবায়নের দাবী জানাচ্ছি।

৬ দফা দাবীগুলো হলো, তিস্তা নদী সুরক্ষায় ‘মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন। অভিন্ন নদী হিসেবে ভারতের সাথে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারা বছর পানি প্রবাহ ঠিক রাখতে জলাধার নির্মাণ। তিস্তার ভাঙ্গন, বন্যা ও খরায় ক্ষতিগ্রস্থ কৃষকদের স্বার্থ সংরক্ষণ, ভাঙ্গনের শিকার ভূমিহীন ও গৃহহীনদের পূর্নবাসন, তিস্তা নদী সুরক্ষায় বিজ্ঞানসম্মত খনন, মহাপরিকল্পনায় তিস্তা নদী ও তিস্তা তীরবর্তী কৃষকদের স্বার্থ সুরক্ষায় ‘কৃষক সমবায় এবং কৃষি ভিত্তিক শিল্প কারখানা গড়ে তোলা’, তিস্তা নদীর শাখা-প্রশাখা ও উপ-শাখাগুলোর সঙ্গে নদীর পূর্বেকার সংযোগ স্থাপন এবং দখল-দূষণমুক্ত করা। নৌ চলাচল পূনরায় চালু করা এবং মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ এবং প্রস্তাবিত প্রকল্প এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে তিস্তাপাড়ের মানুষদের কর্মসংস্থান নিশ্চিত করা। সংবাদ সম্মেলনে দাবী আদায়ে আগামী ২৪ মার্চ তিস্তার দু’পাড়ে ১০ মিনিট স্তব্ধ কর্মসূচীর ঘোষনা দেয়া হয়। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক শফিয়ার রহমান, সদস্য নদী বিশেষজ্ঞ ড. তুহিন ওয়াদুদ, ছাদেকুল ইসলাম, শফিকুল ইসলাম কানু মিয়া, অধ্যক্ষ মোহাম্মদ আলী, নুরুজ্জামান খাঁন, বখতিয়ার হোসেন শিশির, আমিন উদ্দিন বিএসসি, মোজাফ্ফর হোসেন, আমিনুর রহমান, আব্দুর নূর দুলালসহ অন্যরা।