তিন দেশের কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া

তিন দেশের কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া
ছবি: Netharlands

নিউজডোর ইন্টারন্যাশনাল ডেস্ক ♦ বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থনে বিক্ষোভ র‌্যালিতে যোগ দেয়ার জন্য সুইডেন, পোল্যান্ড এবং জার্মানির কূটীতিকদের বহিষ্কার করছে রাশিয়া। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সেন্ট পিটার্সবুর্গে নিয়োজিত সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকরা এবং মস্কোতে নিয়োজিত জার্মানির কূটনীতিকরা মস্কোতে গত ২৩ জানুয়ারি “বেআইনি” র‌্যালিতে অংশ নিয়েছেন। এসব কূটনীতিকদের অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। স্বল্প সময়ের মধ্যে তাদেরকে রাশিয়া ছেড়ে যেতে হবে।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনি। গত বছর আগষ্টে তার ওপর স্নায়ুগ্যাস প্রয়োগ করে হত্যা চেষ্টা করা হয়। এজন্য তিনি পুতিনকে দায়ী করেন। মৃত্যুর সাথে লড়াই করে জার্মানির এক হাসপাতাল থেকে চিকিৎিসা নিয়ে দেশে ফিরেন তিনি। কিন্তু দেশে ফিরেই বিমানবন্দরে অবতরনের সঙ্গে সঙ্গেই তাকে গ্রেফতার করা হয়। এর প্রতিবাদে মস্কোর রাজপথ উত্তপ্ত হয়ে ওঠেছে। তীব্র ঠান্ডাকে উপেক্ষা করে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। এ ঘটনায় কয়েক হাজার মানুষকে গ্রেফতার করে কর্তৃপক্ষ।