জঙ্গিবাদ একটি বিশ্বাস যা হৃদয়ে থাকে: কর্নেল তোফায়েল মোাস্তফা সরোয়ার

জঙ্গিবাদ একটি  বিশ্বাস যা হৃদয়ে থাকে: কর্নেল তোফায়েল মোাস্তফা সরোয়ার

নিউজডোর ডেস্ক ♦ শুধু বন্দুক দিয়ে জঙ্গিবাদ দমন করা যাবে না উল্লেখ করে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) কর্নেল তোফায়েল মোাস্তফা সরোয়ার বলেন জঙ্গিবাদ একটি ধারণা বা বিশ্বাস। এটা হৃদয়ে থাকে।

আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) র‌্যাবের সদরদপ্তরে ৯ জঙ্গির আত্মসমর্পণ অনুষ্ঠান “নবদিগন্তের পথে” পর্যালোচনা বক্তব্যে র্যিাবের অতিরিক্ত মহাপরিচালক এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমরা যাদের সন্ত্রাসী বলি, সবাই সন্ত্রাসী নয়। কারো মনে সামান্য সহানুভূতি থাকে। এক পর্যায়ে সাপোর্টার হয়ে যায়। এরপর অ্যাক্টিভিস্ট হয়, সে তখনও সন্ত্রাসী বা জঙ্গি হয়ে যায় না। এরপরের ধাপে অ্যাকস্ট্রিমিস্ট হয়। এক পর্যায়ে সে অন্য কারো মতাদর্শকে মানতে চায় না। অ্যাকস্ট্রিমিস্ট হওয়ার পর পরিবার থেকে বিচ্ছিন্ন হতে থাকে। তখন সবাইকে শত্রু মনে করতে থাকে।

আত্মসমর্পন করা জঙ্গি সংগঠনের মধ্যে আছেন জেএমবি’র ছয় জন এবং আনসার আল ইসলামের তিন জন সদস্য। তারা হলেন- ডা. নুসরাত আলী জুহি (২৯) মোহাম্মদ হোসেন হাসান গাজী (২৩), মো. সাইফুল্লাহ (৩৭), মো. সাইফুল ইসলাম (৩১) মো. আব্দুল্লাহ্ আল মামুন (২৬) আব্দুর রহমান সোহেল (২৮), আসমা ওরফে রামিসা (১৮) মো. সাইদুর রহমান (২২), শাওন মুনতাহােইবনে শওকত (৩৪)।